ভারত সরকার দেশীয় বাজারে ভোজ্য তেলের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ভোজ্য তেলের মজুত পরিমাণ নিয়ন্ত্রণ চালু করেছে

0
88
Cooking Oil by Wikipedia
Cooking Oil by Wikipedia
ShyamSundarCoJwellers

সরকার দেশীয় বাজারে ভোজ্য তেলের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ভোজ্য তেলের মজুত পরিমাণ স্থির করেছে
এই সিদ্ধান্তের ফলে সারা দেশে গ্রাহকরা বিশেষভাবে লাভবান হবেন

By PIB Kolkata

নতুন দিল্লি, ১০ অক্টোবর, ২০২১

কেন্দ্রীয় খাদ্য ও গণবন্টন দপ্তর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। সেই অনুযায়ী ভোজ্য তেল ও তৈলবীজের মজুত পরিমাণ ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এই প্রেক্ষিতে রিমুভাল অফ লাইসেন্সিং রিক্যায়রমেন্টস, স্টক লিমিটস অ্যান্ড মুভমেন্ট রেসট্রিকশন অন প্যাসিফায়েড ফুডস্টাফ (সংশোধন) আইন ২০২১ গত ৮ সেপ্টেম্বর থেকে অবিলম্বে কার্যকর করার জন্য জারি করা হয়েছে। এমনকি, সর্ষের তেল এবং তৈলবীজের বাণিজ্যিক লেনদেন গত ৮ অক্টোবর থেকে নিষিদ্ধ করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশীয় বাজারে ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে আসবে এবং পক্ষান্তরে সারা দেশে গ্রাহকরা লাভবান হবেন।

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধির প্রভাব দেশীয় বাজারেও পড়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে ভারত সরকার ভোজ্য তেলের মত অত্যাবশ্যকীয় সামগ্রীর মূল্য নিয়ন্ত্রণে রাখতে বহুমুখী কৌশল গ্রহণ করেছে। সেই অনুসারে, আমদানি শুল্ক উদারিকরণ, স্টেকহোল্ডারদের পক্ষ থেকে মজুত পরিমাণ স্বেচ্ছায় প্রকাশে একটি ওয়েব পোর্টাল চালু করা হয়েছে। দেশীয় বাজারে ভোজ্য তেলের মূল্য কমিয়ে আনার লক্ষ্যে লাগাতার প্রয়াসের অঙ্গ হিসেবে কেন্দ্রীয় সরকার উপরোক্ত আইনটি জারি করে তা সমস্ত রাজ্যকে অবহিত করেছে। এই আইনের মাধ্যমে সংশ্লিষ্ট রাজ্য সরকার / কেন্দ্রশাসিত প্রশাসনগুলি মজুত পরিমাণ এবং খরচের প্রবণতার ভিত্তিতে যাবতীয় ভোজ্য তেল ও তৈলবীজের মজুত পরিমাণ নির্দিষ্ট করবে। 

অবশ্য, কোন ক্ষেত্রে আইনি কর্তৃপক্ষের এক্তিয়ারে থাকা মজুতের পরিমাণ যদি স্থির করে দেওয়া সীমার বেশি হয়, সেক্ষেত্রে অতিরিক্ত ওই ভোজ্য তেলের পরিমাণ খাদ্য ও গণবন্টন দপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। একই সঙ্গে আগে থেকেই মজুত রাখা ভোজ্য তেল সংশ্লিষ্ট রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত প্রশাসনের স্থির করে দেওয়া মজুত পরিমাণের সমতুল অবস্থায় আনতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি জারির ৩০ দিনের মধ্যে অতিরিক্ত মজুত পরিমাণ কমিয়ে রাজ্য বা কেন্দ্রশাসিত প্রশাসনের স্থির করে দেওয়া নির্দিষ্ট সীমার মধ্যে নিয়ে আসতে হবে। 

রাজ্য সরকার / কেন্দ্রশাসিত প্রশাসনগুলিকে এটাও সুনিশ্চিত করতে হবে যে, ভোজ্য তেল ও ভোজ্য তৈলবীজের মজুত পরিমাণ যাতে নিয়মিত ভাবে কেন্দ্রীয় খাদ্য ও গণবন্টন দপ্তরের পোর্টালে আপডেট করা হয়। 

Advertisements IBGNewsCovidService
USD

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here