ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) গুরুত্বপূর্ণ সুদের হার অপরিবর্তিত রেখেছে – প্রকৃত জিডিপি বেড়ে ৯.৫ শতাংশ হবে বলে অনুমান (২০২১-২২ অর্থবর্ষ)

0
127
RBI - Central Bank of India
RBI - Central Bank of India
ShyamSundarCoJwellers

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) গুরুত্বপূর্ণ সুদের হার অপরিবর্তিত রেখেছে

প্রতিটি আইএমপিএস লেনদেনের পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ টাকা

প্রকৃত জিডিপি বেড়ে ৯.৫ শতাংশ হবে বলে অনুমান (২০২১-২২ অর্থবর্ষ)

By PIB Kolkata

মুম্বাই, ০৮ অক্টোবর, ২০২১

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) এবার নিয়ে পরপর আটবার রেপো রেট অর্থাৎ ব্যাঙ্কগুলিকে যে সুদের হারে ঋণ দেওয়া হয়, তা ৪ শতাংশেই অপরিবর্তিত রেখেছে। অন্যদিকে, রিভার্স রেপো রেট বা রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন ব্যাঙ্কগুলি থেকে যে সুদের হারে ঋণ নেয়, তা ৩.৫ শতাংশেই অপরিবর্তিত থাকছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে ৬ সদস্যের আর্থিক নীতি কমিটি এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে আরও জানিয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে জিডিপি-র হার দাঁড়াবে আনুমানিক ৯.৫ শতাংশ।

শ্রী দাস আরও জানান, বিকাশ হার পুনরুজ্জীবিত করতে এবং অব্যাহত রাখতে উদার নীতি জারি থাকবে এবং অর্থ-ব্যবস্থায় কোভিড-১৯ এর প্রভাব হ্রাস করতে স্থায়ী-ভিত্তিতে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। একই সঙ্গে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখার ওপরও জোর দেওয়া হবে। 

মহামারী শুরুর সময় থেকে অর্থ-ব্যবস্থায় অগ্রগতি ও অর্থ-ব্যবস্থার পুনরুদ্ধারে সাহায্য করতে রিজার্ভ ব্যাঙ্ক একাধিক পদক্ষেপ নিয়েছে বলে শ্রী দাস জানান। তিনি বলেন, ২০২১-২২ অর্থবর্ষের প্রথম ছ’মাসে ওপেন মার্কেট অপারেশনের মাধ্যমে অর্থ-ব্যবস্থায় নগদের যোগান বাড়াতে ২ লক্ষ ৩৭ হাজার কোটি টাকা ছাড়া হয়েছে। চলতি অর্থবর্ষে নগদের যোগান বাড়াতে ৩ লক্ষ ১০ হাজার কোটি টাকা অর্থ-ব্যবস্থায় যোগানের যে লক্ষ্য রয়েছে, তার মধ্যে ২ লক্ষ ৩৭ হাজার কোটি টাকা ইতিমধ্যেই ছাড়া হয়েছে। 

ক্ষুদ্র ব্যবসা ও অসংগঠিত ক্ষেত্রের সুবিধার্থে আরও কয়েকটি ব্যবস্থা গ্রহণের কথাও শ্রী দাস জানান। এর মধ্যে রয়েছে – ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস ট্রানজাকশন বা আইএমপিএস-ভিত্তিক বর্তমান লেনদেনের পরিমাণ ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। ক্ষুদ্র অর্থ সহায়তা ব্যঙ্কগুলির জন্য ১০ হাজার কোটি টাকার অন-ট্যাপ স্পেশাল লিক্যুইডিটি লং টার্ম রেপো অপারেশন – এর সময়সীমা বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। যেসব এলাকায় ইন্টারনেটের সুবিধা নেই বা সীমিত, সেই সমস্ত ক্ষেত্রে অফলাইন মোড অনুযায়ী দেশব্যাপী রিটেল ডিজিটাল পেমেন্ট সলিউশন ফ্রেমওয়ার্ক চালু করা হয়েছে। অর্থ প্রযুক্তি ব্যবস্থায় আরও গতি আনতে রিজার্ভ ব্যাঙ্কের রেগুলেটরি স্যান্ডবক্সে নতুন একটি জালিয়াতি প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সুবিধার্থে রিজার্ভ ব্যাঙ্ক ৫১ হাজার ৫৬০ কোটি টাকার ওয়েজ অ্যান্ড মিনস্‌ অ্যাডভান্স লিমিট – এর সময়সীমা বাড়িয়ে ২০২২ – এর ৩১ মার্চ পর্যন্ত করেছে। শ্রী দাস আরও জানান, ২০২১-২২ অর্থবর্ষে ৪০০ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে। আগের ছয় মাসের মতো সেপ্টেম্বর মাসেও রপ্তানি বাণিজ্যের পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলারের ওপরেই রয়েছে। 

Advertisements IBGNewsCovidService
USD

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here