কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মুক্ত দূরবর্তী শিক্ষা অধিকরণে ব্যক্তিগত জনসংযোগমূলক কর্মসূচির শুভ সূচনা

0
83
Admin Building, University of Kalyani by Wikipedia
Admin Building, University of Kalyani by Wikipedia
Azadi Ka Amrit Mahoutsav
RankTech Solutions Pvt.Ltd.

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মুক্ত দূরবর্তী শিক্ষা অধিকরণে ব্যক্তিগত জনসংযোগমূলক কর্মসূচির শুভ সূচনা

১৫ জানুয়ারি ২০২২ সকাল ১১টায় কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মুক্ত ও দূরবর্তী শিক্ষা অধিকরণ বা ‘ডি ও ডি এল’ এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ছাত্র-ছাত্রীদের ‘পার্সোনাল কন্টাক্ট প্রোগ্রাম’ বা ব্যক্তিগত জনসংযোগের কর্মসূচিমূলক অনুষ্ঠানের মাধ্যমে পঠন-পাঠনের উদ্বোধন করলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক মানসকুমার সান্যাল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডি ও ডি এল এর অধিকর্তা অধ্যাপিকা তপতী চক্রবর্তী, সহ অধিকর্তা অধ্যাপক শুভ্রতনু ভট্টাচার্য, আই কিউ এ সি-র অধিকর্তা অধ্যাপক নন্দকুমার ঘোষ এবং আরো অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বরা!
অধ্যাপক মানসকুমার সান্যাল কল্যাণী বিশ্ববিদ্যালয় দায়িত্বভার গ্রহণ করার পরেই বিশ্ববিদ্যালয়ে দূরবর্তী শিক্ষা অধিকরণের অধীনে আটটি কোর্সের পঠন-পাঠনের অনুমোদন মেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে। সর্বোপরি এই প্রথম একসাথে পাঁচ বছরের জন্য অর্থাৎ ২০২১ সাল থেকে ২০২৬ সাল পর্যন্ত ইউজিসির অনুমোদন পাওয়া গিয়েছে যা এক অনন্য নজির স্থাপন করেছে পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে । ২০২১-২০২৩ শিক্ষাবর্ষের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছিল গতবছরের শেষের দিকে। অভূতপূর্ব সাড়া মেলে এই ভর্তি প্রক্রিয়ায় এবং সাতাশটি স্টাডি সেন্টার মিলে সম্মিলিতভাবে মোট ৭৫০০ ছাত্র-ছাত্রী ভর্তি হয় এই শিক্ষাবর্ষে এবং প্রথাগতভাবে ইতিমধ্যেই এই সমস্ত ছাত্র-ছাত্রী র নথি যাচাইকরণ প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে।

২০২১-২০২৩ শিক্ষাবর্ষের পঠন-পাঠনের শুভ আরম্ভ করতে গিয়ে উপাচার্য ছাত্র-ছাত্রীদের জানান যে এই বিশ্বজুড়ে চলমান অতিমারীতে কল্যাণী বিশ্ববিদ্যালয় ডি ও ডি এল এর পড়ুয়াদের চাহিদা মোতাবেক তথ্যপ্রযুক্তি নির্ভরশীল উন্নততর পরিষেবা দিতে বদ্ধপরিকর। পাশাপাশি দূরশিক্ষার জন্য বর্তমান পরিকাঠামোর চেয়ে উন্নততর পরিকাঠামো গড়ে তোলার জন্য সমস্ত রকম পরিকল্পনা নেওয়া হয়েছে। বর্তমানে অনলাইনে পঠন পাঠন শুরু হবে কিন্তু পরিস্থিতি উন্নত হলেই স্বাভাবিক নিয়মে পঠন-পাঠন চলবে! আজকের অনুষ্ঠানে ছাত্র-ছাত্রীদের সক্রিয়তা ছিল নজর কাড়ার মতো এবং মোট আড়াইহাজার ছাত্র-ছাত্রী জুম লিংক এবং ইউটিউবের মাধ্যমে এই অনুষ্ঠানে যুক্ত হয়েছিল।

দূরবর্তী শিক্ষাকেন্দ্রের অধিকর্তা অধ্যাপিকা তপতী চক্রবর্তী জানান, নব উদ্যোগে উপাচার্যের নেতৃত্বে কল্যাণী বিশ্ববিদ্যালয় দূরবর্তী শিক্ষায় পঠন-পাঠন ও অধ্যাপনায় আমাদের দূরশিক্ষা কেন্দ্র নতুন কিছু দিশা দেখাতে প্রস্তুত। এদিনের এই সূচনা অনুষ্ঠানের সঞ্চালনা করেন দূরবর্তী শিক্ষাকেন্দ্রের উপ-অধিকর্তা অধ্যাপক শুভ্রতনু ভট্টাচার্য।

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here