অভিজিৎ পালের নতুন বই “প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম” একটি সময়ের স্বরলিপি

0
179
প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম
প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম
Azadi Ka Amrit Mahoutsav
RankTech Solutions Pvt.Ltd.

অভিজিৎ পালের নতুন বই “প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম” একটি সময়ের স্বরলিপি – সম্মান এসেছে বদনামের কালো মেঘকে সরিয়ে
সুমন মুন্সী

“প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম” সময়ের স্বরলিপি যখন শুধুই বেদনার করুন সুর বজায় ঠিক তখনি কোনো ফিনিক্স পাখির মতো কেউ ভস্মের ভিতর থেকে জীবনের জয় গান গেয়ে ওঠে, অভিজিৎ পাল সেই রকম একজন কবি, গীতিকার ও মানবিক গুনের মানুষ ।

অভিজিৎ পালের নতুন বই "প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম" একটি সময়ের স্বরলিপি
অভিজিৎ পালের নতুন বই “প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম” একটি সময়ের স্বরলিপি

একজন কবির জীবনে যন্ত্রনা না থাকলে সে কবিতার শরীর নিয়ে খেলতে পারে আত্মা কোনোদিনই ছুতে পারেনা । আর এই জন্যই জীবনে দুঃখ কষ্ট বদনামের তিক্ত , কষা এমন কি বিষময় অভিজ্ঞাতা জরুরী ।

তবু কবি কবিতা লেখেন , একজন পাঠকও যদি এগিয়ে এসে বলেন “ভালো লেগেছে” , আরো হাজার মাইল পথ কবি হাঁটে রাজি থাকেন সেই একটি সম্মানের লেখার জন্য। আসুক শত বদনাম জীবনের রাস্তা দিয়ে, হোক “প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম” এই শিরোনামের অধিকারী, তবু কবিতা লেখে কবি ।

এই বইমেলায় “প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম” এই বইটি বেরোবে অভিজিৎ পালের নবতম প্রয়াস হিসাবে, সকলকে অনুরোধ হাংগারিস্ট মুভমেন্টের পর, উম্বারতো একোর মতো ইতালিয়ান দিকপালের ছোঁয়া লাগা এই নবীন বাঙালি কবি কে একবার পরে দেখুন উৎসাহ দিলে আবারো বদনামের জন্য আরো কিছু কবিতা আসবে কলম থেকে ।

তাজমহল না হলে শাজাহান কে কেউ চিনতো না তেমনি বাংলা সাহিত্য আর বাঙালি মনীষা কে বাঁচিয়ে রাখতে নতুন প্রজন্মের সাহিত্যিক ,কবি শিল্পীদের পাশে দাঁড়ান ।

অভিজিতের নতুন কবিতার বই প্রায় ৫০টি অনবদ্য জীবন আলেখ্য কবিতার আকারে সাজানো , অভিজিতের কলমের কিছু ছোঁয়া রইলো এখানে যা নতুন বইতে পাবেন সকলে :
” থেকে যাবো লড়তে লড়তে একদিন মরে যাবো তবুও স্পর্ধা তুলবে মাথা /জানবে এখানে ছিলো না কোন ভনিতা “..
“অপেক্ষার সুতোয় কে বাঁধা? কাকে বাঁধতে নিজেই জড়িয়েছ /জট খুলবে না জেনেও পেঁচিয়ে গিয়েছো”
“দুএকজন বন্ধুর মতো কেউ কেউ থাকে / ঠকতে না জানলে শিখবে কী ভাবে”

“প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম ” এই সময়ের গল্প নিয়েই লেখা একটি কবিতার বই… আত্মপ্রকাশ কলকাতা বইমেলা 2022… বই বিক্রির রয়্যালটির সম্পূর্ণ অর্থ আমি তুলে দেবো চাইল্ড ফাউন্ডেশন ও অন্যান্য জনহিতকর কাজে….covid পিরিয়ড এ কুনাল সাহার সহযোগিতায় অভিজিৎ এর “দশের দেশ ” দশ টা গান বেঁধে শিল্পীদের হাতে প্রায় দু লক্ষ টাকা তুলে দিয়েছিলো… এবারেও সেই প্রচেষ্টায় ব্রতী আমি…শিল্পীদের উপস্থিতি তে রয়্যালটির অর্থ তুলে দেবো চাইল্ড ফাউন্ডেশন এবং জনহিতকর কার্যে..যারা বই করতে পারছেন না বা বহু বন্ধ হয়ে যাওয়া লিটিলম্যাগ আবার শুরু করার চেষ্টায় . . প্রি বুকিং শুরু হয়েছে… অন লাইনেও পাওয়া যাবে এই বই….

Abhijit Paul
Abhijit Paul

মনের মৃত্যু প্রতিভার মৃত্যু মানেও আত্মহনন আমার কাছে। তাই আমি অভিজিৎ দের মত শিল্পীদের পাশে থাকি। বলেছেন রূপঙ্করদা..

‘প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম’, অভিজিৎ পালের নবতম সৃষ্টি| মিছিলে থাকার অঙ্গীকার ,/মুক্তি সংগ্রামের অঙ্গীকার| বন্ধু অভিজিতের এই প্রয়াস প্রশংসার দাবী রাখে|” লিখলেন কলকাতার প্রাক্তন মেয়ের বিকাশ রঞ্জন ভট্টাচাৰ্য

পরিচালক পাভেল জানালেন “”প্রতিবার মিছিলে হচ্ছি বদনাম ” এর খুব সুনাম হোক। খুব সুনাম হোক। কবি অভিজিত পালের খুব সুনাম হোক।”

সিধু বললেন ” কবি অভিজিৎ এই জন্যই প্রিয় যে ওর লেখায় কোন ভনিতা নেই যা বলে বা লেখে সহজ ভাষায় এই সময়ের কথা বলে”

পটাও বললেন ” অভিজিৎ এর নতুন বই বেরোচ্ছে শুধুই একটা বই নয় এর সাথে আছে অনেক মানুষের পাশে দাঁড়ানোর গল্প.. ওর প্রয়াসে পাশে থাকুন “

প্রখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় পাঠিয়েছেন শুভেচ্ছা বার্তা ” অভিজিৎ পালের কবিতার বই প্রকাশ উপলক্ষে তাকে আমার শুভেচ্ছা জানাই ।
শীর্ষেন্দু মুখোপাধ্যায়

আসুন সবাই শিল্পীর পাশে দাড়াই, আবার আমরা মানবিক হয়ে উঠি এই কঠিন সময় ।

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here