২০২১ : দক্ষিণ পূর্ব রেল এখনও পর্যন্ত সর্বোচ্চ পণ্য পরিবহণ করেছে

0
420
Indian Railways to continue to give Shramik Special Trains to States as demanded
Indian Railways to continue to give Shramik Special Trains to States as demanded
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:6 Minute, 10 Second

২০২১ : দক্ষিণ পূর্ব রেল এখনও পর্যন্ত সর্বোচ্চ পণ্য পরিবহণ করেছে
By PIB Kolkata
নতুন দিল্লি, ০৮ জানুয়ারি, ২০২২

২০২১ সালে পণ্য পরিবহণে এবং আয়ের ক্ষেত্রে দক্ষিণ পূর্ব রেল উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে। হাওড়া-মুম্বাই মেইনলাইনে আন্দুল-ঝাড়সুগুদা বিভাগে প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল শুরু হয়েছে। দক্ষিণ পূর্ব রেল ২০২০-২১ অর্থবর্ষে ১৭৫.৪ মেট্রিক টনের বেশি পণ্য পরিবহণ করে উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে। এর ফলে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত দক্ষিণ পূর্ব রেলের ১৫ হাজার ৭৯ কোটি টাকা আয় হয়েছে, যা গত অর্থবর্ষের তুলনায় ১৪.৮৬ শতাংশ বেশি। ২০২১ সালে স্বচ্ছ ভারত অভিযানে দক্ষিণ পূর্ব রেলের ৭৪টি সুনির্দিষ্ট ট্রেনে অনবোর্ড হাউজ কিপিং সার্ভিস (ওবিএইচএস) পরিষেবা পাওয়া গেছে। ১১টি রেক সহ ৯টি ট্রেনের চলতি কামরা গুলিকে এলএইচবি-তে পরিবর্তন করা হয়েছে। সাঁকরাইলের প্রথম ধাপের কাজের আওতায় পণ্যবাহী টার্মিনাল নির্মাণ সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, গত বছর ১৯শে ফেব্রুয়ারি রেলমন্ত্রী এটির উদ্বোধন করেছেন। গত বছরের ২২শে ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী কলাইকুন্ডা-ঝাড়গ্রাম তৃতীয় লাইনের সূচনা করেছেন। গত বছর ৩২টি লেভেল ক্রসিং বন্ধ করা হয়েছে। রেল পথ সংযুক্তকারী সড়ক পথে যান চলাচলে নিরাপত্তার উন্নতিসাধনে ১৬টি সড়কে আন্ডার ব্রিজ এবং ৫টি সড়কে ওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে। দক্ষিণ পূর্ব রেলের বিভিন্ন স্টেশনে চারটি নতুন যাত্রীবাহী লিফট এবং একটি চলমান সিঁড়ি চালু করা হয়েছে। গত বছর ৪০৬.১৮ টন কিলোমিটার (টিকেএম) বিদ্যুতায়নের কাজ সম্পূর্ণ হয়েছে। গত বছর মার্চে চক্রধরপুর ডিভিশনে রাউরকেল্লা ইস্পাত কেন্দ্রে ১৩২ কেভি/ ২৫ কেভি নতুন ট্র্যাকশন সাব স্টেশন চালু করা হয়েছে।

যাত্রী নিরাপত্তা ও সুরক্ষার জন্য দক্ষিণ পূর্ব রেলের ২৮টি স্টেশনে সিসিটিভি বসানো হয়েছ। সিগন্যালিং ব্যবস্থাপনায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য ৪১টি আইপিএস ব্যবস্থাপনা চালু করা হয়েছে। দক্ষিণ পূর্ব রেলের সবুজায়নের উদ্যোগের আওতায় একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে দক্ষিণ পূর্ব রেলের বিভিন্ন হাসপাতালে ১ লক্ষ ৪৩ হাজার ৮২৫টি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে। জিআরপি সেন্ট্রাল হাসপাতালে একটি লিক্যুইড মেডিকেল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হয়েছে। ট্রেনে ভ্রমণকারী মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দক্ষিণ পূর্ব রেলের রাঁচি বিভাগে একটি বিশেষ প্রশিক্ষিত মহিলা আরপিএফ কমান্ডো বাহিনী গঠন করা হয়েছে। গত বছরের ৩০শে ডিসেম্বর বন্ডমুন্ডা-রাঁচি ডাবল লাইন চালু করা হয়েছে। সাঁকরাইলে প্রথম পর্যায়ের কাজের আওতায় পণ্যবাহী টার্মিনাল ইয়ার্ডের কাজ শেষ হয়েছে। ১৫ দিন টানা কাজ চালিয়ে ঝিঙ্কপানি ইয়ার্ডের আধুনিকীকরণ করা হয়েছে। গত বছর ৫ই ডিসেম্বর ঝাড়সুগুদা পণ্যবাহী ইয়ার্ড দক্ষিণ পূর্ব রেলে অন্তর্ভুক্ত হয়েছে। এমনকি পরের দিন ঝাড়সুগুদা যাত্রীবাহী ইয়ার্ড চালু করা হয়েছ। দেউলটি-মেচেদা ৭.৫ কিলোমিটার দীর্ঘ রেললাইনে অটো সিগন্যালিং-এর কাজ সম্পন্ন হয়েছে।

ক্রীড়া ক্ষেত্রেও উল্লেখযোগ্য সাফল্যলাভ করেছে দক্ষিণ পূর্ব রেল। দেশের ভেতরে এবং আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতায় দক্ষিণ পূর্ব রেলের একাধিক খেলোয়াড় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। ২০২০-র টোকিও অলিম্পিকের জাতীয় দলে হকিতে শ্রীমতী নিকি প্রধান, শ্রীমতী সালিমা টেটে এবং টেবল টেনিসে শ্রীমতী সুতীর্থ মুখার্জী প্রতিনিধিত্ব করেছেন। শ্রীমতী প্রধান এবং শ্রীমতী টেটে এই প্রতিযোগিতায় চতুর্থ স্থান দখল করেছেন। ওয়ার্ল্ড বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপে শ্রী জাভেদ আলি খান দেশের হয়ে প্রতিনিধিত্ব করে দ্বিতীয় স্থান দখল করেছেন। কোরিয়াতে আয়োজিত মহিলা হকি এশিয়ান চ্যাম্পিয়নশিপে শ্রীমতী নিকি প্রধান নির্বাচিত হন। আন্তর্জাতিক হকি ফেডারেশন আয়োজিত জুনিয়র মহিলা ওয়ার্ল্ড কাপের জন্য শ্রীমতী সালিমা টেটে এবং শ্রীমতী সঙ্গীতা কুমারী নির্বাচিত হয়েছেন।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here