গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE), কলকাতার দ্বারা ভারতীয় নৌবাহিনীর জন্য ‘সন্ধ্যাক’ প্রথম সার্ভে ভেসেল সূচনা

0
133
AUNCH OF ‘SANDHAYAK’ (YARD 3025) FIRST VESSEL OF SURVEY VESSEL (LARGE) PROJECT
AUNCH OF ‘SANDHAYAK’ (YARD 3025) FIRST VESSEL OF SURVEY VESSEL (LARGE) PROJECT
Azadi Ka Amrit Mahoutsav
RankTech Solutions Pvt.Ltd.

গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE), কলকাতার দ্বারা ভারতীয় নৌবাহিনীর জন্য ‘সন্ধ্যাক’ (ইয়ার্ড 3025) প্রথম সার্ভে ভেসেল (বড়) প্রকল্পের সূচনা

অন্তরা ত্রিপাঠী, কলকাতা

গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE), কলকাতার দ্বারা ভারতীয় নৌবাহিনীর জন্য ‘সন্ধ্যাক’ (ইয়ার্ড 3025) প্রথম সার্ভে ভেসেল (বড়) প্রকল্পের সূচনা

ভারতীয় নৌবাহিনীর জন্য গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE), কলকাতার দ্বারা নির্মিত চারটি সার্ভে ভেসেল (বড়) প্রকল্পের মধ্যে প্রথম ‘সন্ধ্যাক’, 05 ডিসেম্বর 2021-এ চালু করা হলো।

মাননীয় প্রতিরক্ষা রাজ্য মন্ত্রী শ্রী অজয় ​​ভাট দ্বারা লঞ্চ অনুষ্ঠানে 1410 ঘন্টায় হুগলি নদীর জলের সাথে তার প্রথম যোগাযোগ হলো জাহাজের। নৌ-সামুদ্রিক ঐতিহ্যের সাথে মিল রেখে, শ্রীমতি পুষ্প ভাট, শ্রী অজয় ​​ভাটের পত্নী, সনাতন হিন্দু ধর্মের একটি পবিত্র গ্রন্থ অথর্ব বেদ থেকে মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে জাহাজটি চালু করলেন ।

তৎকালীন সান্ধ্যক শ্রেণীর জরিপ জাহাজের প্রথম জাহাজ থেকে অনুপ্রাণিত হয়ে জাহাজটির নাম দেয়া হয়েছে।

ঘটনাচক্রে পূর্ববর্তী সান্ধায়ক, 44 বছর আগে 06 এপ্রিল 1977-এ কলকাতার GRSE-তেই চালু হয়েছিল।

মোট 2435 কোটি টাকা ব্যয়ে 30 অক্টোবর 2018 তারিখে MoD এবং GRSE-এর মধ্যে চারটি সমীক্ষা জাহাজ নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

GRSE দ্বারা গৃহীত নির্মাণ কৌশল অনুসারে, প্রথম জাহাজটি GRSE Ltd-এ নির্মিত হচ্ছে, এবং মেসার্স লারসেন অ্যান্ড টুব্রো শিপবিল্ডিং, কাট্টুপল্লীতে তিনটি জাহাজের ভারসাম্য নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

এই জাহাজগুলি বিদ্যমান সান্ধ্যক শ্রেণীর সমীক্ষা জাহাজগুলিকে প্রতিস্থাপন করবে এবং নতুন প্রজন্মের হাইড্রোগ্রাফিক সরঞ্জাম দিয়ে সজ্জিত করা হবে সমুদ্র ও ভূ-ভৌতিক তথ্য সংগ্রহের জন্য।

জাহাজগুলি 110 মিটার লম্বা, 16 মিটার চওড়া, 3300 টন গভীর স্থানচ্যুতি এবং 235 জন কর্মীর ভরণপোষণ এ সম্পূরক। জাহাজের প্রপালশন সিস্টেমে টুইন শ্যাফ্ট কনফিগারেশনে দুটি প্রধান ইঞ্জিন রয়েছে এবং এটি 14 নট এবং সর্বোচ্চ 18 নট গতির ক্রুজ গতির জন্য ডিজাইন করা হয়েছে।

অগভীর জল জরিপ ক্রিয়াকলাপের সময় প্রয়োজনীয় কম গতিতে আরও ভাল কৌশলের জন্য বো এবং স্টার্ন থ্রাস্টারগুলি সরবরাহ করা হয়েছে।

স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (SAIL) দ্বারা নির্মিত দেশীয়ভাবে তৈরি DMR 249-A স্টিল থেকে এই জাহাজগুলির হুল তৈরি করা হয়েছে।

এই সমীক্ষা জাহাজগুলির প্রাথমিক ভূমিকা হবে বন্দর এবং পোতাশ্রয়ের একটি পূর্ণ-স্কেল উপকূলীয় এবং গভীর-জলের জলবিদ্যুৎ সংক্রান্ত জরিপ পরিচালনা করা এবং ন্যাভিগেশনাল চ্যানেল বা রুট নির্ধারণ করা কাজের উপযোগী।

প্রতিরক্ষা, সেইসাথে বেসামরিক অ্যাপ্লিকেশনের জন্য মহাসাগরীয় এবং ভূ-পদার্থগত তথ্য সংগ্রহের জন্য জাহাজগুলিকে মোতায়েন করা হবে। তাদের গৌণ ভূমিকায়, এই জাহাজগুলি জরুরী পরিস্থিতিতে সীমিত সুবিধা সহ হাসপাতালের জাহাজ হিসাবে পরিবেশন করার পাশাপাশি অনুসন্ধান ও উদ্ধার এবং দুর্যোগ ত্রাণের মতো ভূমিকা পালন করতে সক্ষম হবে।

একটি ইউটিলিটি হেলিকপ্টার মজুত করার জন্য জাহাজগুলিতে একটি করে ফোল্ডিং হ্যাঙ্গার থাকবে।

COVID-19 মহামারীর কারণে চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও, GRSE যথেষ্ট অগ্রগতি করেছে এবং 2022 সালের অক্টোবরের মধ্যে সন্ধ্যায়ক সরবরাহ করার লক্ষ্য রেখেছে। প্রথম সমীক্ষা জাহাজের সূচনা আমাদের প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’-এর দৃষ্টিভঙ্গির অংশ হিসেবে দেশীয় জাহাজ নির্মাণের জন্য আমাদের দেশের সংকল্পকে আরও শক্তিশালী করে তুলেছে এবং ‘আত্মনির্ভর ভারত’-এর দৃষ্টিভঙ্গির প্রতি জোর দেওয়া হয়েছে।

সার্ভে ভেসেল লার্জ এর খরচ অনুসারে 80% এর বেশি দেশীয় সামগ্রী থাকবে যা বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে সাহায্য করবে।

এটিও নিশ্চিত করবে যে বড় আকারের প্রতিরক্ষা উত্পাদন ভারতীয় উত্পাদন ইউনিটগুলি দ্বারা সম্পাদিত করা সম্ভব, যার ফলে দেশের মধ্যে কর্মসংস্থান এবং সক্ষমতা বৃদ্ধি পাবে। এটি উল্লেখযোগ্য যে ভারতীয় নৌবাহিনীর জন্য 37টি যুদ্ধজাহাজ এবং সাবমেরিন বর্তমানে দেশের বিভিন্ন শিপইয়ার্ডে নির্মাণের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here