জিআরএসই এবং কলকাতায় শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের পক্ষ থেকে যৌথ ভাবে খিদিরপুর ড্রাই ডক ইউনিটের সূচনা

0
97
Kolkata Port
Kolkata Port
Azadi Ka Amrit Mahoutsav
RankTech Solutions Pvt.Ltd.

জিআরএসই এবং কলকাতায় শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের পক্ষ থেকে যৌথ ভাবে খিদিরপুর ড্রাই ডক ইউনিটের সূচনা

by PIB Kolkata
কলকাতা, ২ ডিসেম্বর, ২০২১

গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড (জিআরএসই) এবং কলকাতায় শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের মধ্যে গত ৭ অক্টোবর স্বাক্ষরিত কনসেশন চুক্তির অঙ্গ হিসেবে গতকাল খিদিরপুর ড্রাই ডক ইউনিটের সূচনা হয়েছে। উল্লেখ করা যেতে পারে, খিদিপুরে বর্তমানে যে তিনটি ড্রাই ডক রয়েছে সেগুলির মানোন্নয়ন ও সদ্ব্যবহারের লক্ষ্যে কেন্দ্রীয় বন্দর, জাহাজ পরিবহণ ও জলপথ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনওয়ালের উপস্থিতিতে কনসেশন চুক্তি স্বাক্ষরিত হয়। চু্ক্তি অনুযায়ী জিআরএসই এবং শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর কর্তৃপক্ষ প্রতিরক্ষা ও বাণিজ্যিক উভয় ক্ষেত্রেই জাহাজ মেরামতে বাণিজ্যিক সুযোগ-সুবিধা খুঁজে বের করতে অভিনব অংশীদারিত্ব গড়ে তুলতে আগ্রহী হয়। এধরণের উদ্যোগ উভয় পক্ষের রাজস্ব বৃদ্ধির পাশাপাশি দক্ষতা বৃদ্ধি, পরিকাঠামো উন্নয়ন এবং কলকাতা ও সংলগ্ন এলাকায় কর্মসংস্থান সৃষ্টিতে সাহায্য করবে।

জিআরএসই-র চেয়ারম্যান তথা ম্যানেজিং ডায়রেক্টর শ্রী ভি কে সাক্সেনা বলেছেন, দেশে নৌ-বাণিজ্য ক্ষেত্রে বিনিয়োগের প্রসারে দুই প্রতিষ্ঠানের মধ্যে এই চুক্তি সার্বিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এবং খিদিরপুরে ৩টি ড্রাই ডকের ব্যবহার আরও বৃদ্ধি পাবে। উল্লেখ করা যেতে পারে, হুগলী নদীতে এবং ভারত – বাংলাদেশ জাহাজ পরিবহণ রুটে প্রায় ৪০০ জাহাজ যাতায়াত করে। সেদিক থেকে এই ড্রাই ডকগুলি এধরণের জাহাজের মেরামতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। তিনি আরও জানান, জিআরএসই এখনও পর্যন্ত ১০৭টির বেশি যুদ্ধজাহাজ এবং ৭৮৮টি প্ল্যাটফর্ম নির্মাণ করেছে। সেদিক থেকে এই ড্রাই ডকগুলির সদ্ব্যবহারে জিআরএসই-র অভিজ্ঞতাও তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে।

দুই প্রতিষ্ঠানের সহযোগিতায় নবগঠিত খিদিরপুর ড্রাই ডক ইউনিটের গুরুত্বের কথা উল্লেখ করে শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান শ্রী বিনিত কুমার বলেন, এই চুক্তির উদ্দেশ্যই হল বাণিজ্যিক জাহাজ মেরামত এবং দেশের পূর্বাঞ্চলে অভ্যন্তরীণ জলপথগুলির প্রসার ঘটানো। রাজস্ব বৃদ্ধির দিক থেকেও দুই প্রতিষ্ঠানের মধ্যে এই সহযোগিতা অত্যন্ত লাভজনক হয়ে উঠবে। শ্রী কুমার জানান, খিদিরপুরে নেতাজী সুভাষ ডকটি ২০১৯ থেকে সাফল্যের সঙ্গে পরিচালনা করছে কোচিন শিপইয়ার্ড লিমিটেডের সংস্থা কোচিন – কলকাতা শিপ রিপেয়ার ইউনিট। শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরে উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলার ফলে জাহাজ মেরামত ব্যবস্থার পুনরুজ্জীবন ঘটেছে এবং জিআরএসই-র সঙ্গে এই উদ্যোগ ড্রাই ডকগুলিতে পরিকাঠামো গড়ে তুলতে সুদূরপ্রসারী ভূমিকা নেবে বলেও শ্রী কুমার জানান।

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here