ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক আগামীকাল থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত আজাদি কা ডিজিটাল মহোৎসব উদযাপন করবে

0
112
The Prime Minister, Shri Narendra Modi addressing the CoWIN Global Conclave 2021, through video conferencing, in New Delhi on July 05, 2021.
The Prime Minister, Shri Narendra Modi addressing the CoWIN Global Conclave 2021, through video conferencing, in New Delhi on July 05, 2021.
Azadi Ka Amrit Mahoutsav
RankTech Solutions Pvt.Ltd.

ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক আগামীকাল থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত আজাদি কা ডিজিটাল মহোৎসব উদযাপন করবে

By PIB Kolkata

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী প্রায়শই আত্মনির্ভর ভারত গঠনে তাঁর দৃষ্টিভঙ্গির কথা সকলের সঙ্গে ভাগ করে নেন। দেশ এখন স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন করছে এবং স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে এই অমৃতকালে ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বের অগ্রণী দেশ হয়ে উঠতে অপার সম্ভাবনাগুলিকে বাস্তবায়িত করার সময় এসেছে। প্রধানমন্ত্রী শ্রী মোদী এই সম্ভাবনাকে বাস্তবায়িত করার লক্ষ্যে প্রায়শই বলেন – এহি সময় হ্যায়, এহি সময় হ্যায়, সহি সময়।    অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক সপ্তাহব্যাপী আজাদি কা ডিজিটাল মহোৎসব উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। সপ্তাহ ব্যাপী এই মহোৎসবে ডিজিটাল ক্ষেত্রে ভারতের সাফল্যগুলিকে এবং ভবিষ্যৎ পরিকল্পনার রূপরেখা তুলে ধরা হবে। সপ্তাহব্যাপী অনুষ্ঠানে ডিজিটাল প্রযুক্তি কিভাবে আমাদের আর্থ-সামাজিক, রাজনৈতিক ও স্বতন্ত্র অর্থনৈতিক পরিচিতি দানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে, তা তুলে ধরা হবে। এই অনুষ্ঠানগুলিতে বিভাগীয় মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণ, বিভাগীয় প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরা ছাড়াও বিশিষ্ট শিল্পপতিরা অংশ নেবেন।    ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের বৃহত্তর উদ্দেশ্যই হল ভারতকে ডিজিটাল ক্ষমতায়িত সমাজ এবং জ্ঞান- ভিত্তিক অর্থনীতিতে পরিণত করা। সেই সঙ্গে প্রযুক্তি ও যোগাযোগের ক্ষেত্রে দেশকে আত্মনির্ভর করে তোলা। এই লক্ষ্যে আগামীকাল থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ডিজিটাল পরিবর্তনের ক্ষেত্রে ভারতের যাত্রাপথের বিভিন্ন নিদর্শন জনসমক্ষে তুলে ধরা হবে।    সপ্তাহ ব্যাপী এই অনুষ্ঠান / কর্মসূচিগুলির মূল বিষয়ের মধ্যে রয়েছে – ডিজিটাল ইন্ডিয়া, ইলেক্ট্রনিক্স সিস্টেম ডিজাইন ও উৎপাদনে ভারতকে অত্মনির্ভর করে তোলা, স্বদেশী কম্পিউট ডিজাইনের ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর করে তোলা, মাইগভ ও ডিজিটাল লেনদেনের মাধ্যমে সাধারণ মানুষের অংশগ্রহণ প্রভৃতি। সপ্তাহব্যাপী এই কর্মসূচিতে সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞদের নিয়ে পূর্ণাঙ্গ সভা, মতবিনিময় কর্মসূচি ও প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে।    ডিজিটাল ইন্ডিয়ার সরকারি ইউটিউব চ্যানেলে অনুষ্ঠান ও কর্মসূচির সরাসরি সম্প্রচার হবে। 

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here