প্রকল্প-৭৫ –এর আওতাধীন চতুর্থ ডুবোজাহাজ ‘আইএনএস ভেলা’ আজ মুম্বাইয়ের ডকইয়ার্ডে নৌ বাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে

0
91
INS VELA 2
INS VELA 2
Azadi Ka Amrit Mahoutsav
RankTech Solutions Pvt.Ltd.

প্রকল্প-৭৫ –এর আওতাধীন চতুর্থ ডুবোজাহাজ ‘আইএনএস ভেলা’ আজ মুম্বাইয়ের ডকইয়ার্ডে নৌ বাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে

By PIB Kolkata

প্রকল্প-৭৫ –এর আওতায় ৬টি ডুবোজাহাজ তৈরি করা হবে। এর মধ্যে চতুর্থ ডুবোজাহাজ ‘আইএনএস ভেলা’ আজ ভারতীয় নৌ বাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে। নৌ সেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং-এর উপস্থিতিতে আইএনএস ভেলা-কে নৌ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। এই উপলক্ষে মুম্বাইয়ের নৌ ডকইয়ার্ডে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্করপিয়েন শ্রেণীভুক্ত এই ডুবোজাহাজটি মুম্বাইয়ের মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড তৈরি করেছে। এক্ষেত্রে ফ্রান্সের নেভাল গ্রুপ (পূর্বের ডিসিএনএস) সহযোগিতা করেছে। আইএনএস ভেলা পশ্চিমাঞ্চলীয় নৌ কমান্ডে যুক্ত হবে। এতে নৌ বাহিনীর ক্ষমতা আরও বৃদ্ধি পাবে। 

সাংসদ সদস্য শ্রী অরবিন্দ সাওয়ান্ত, পশ্চিমাঞ্চলীয় নৌ কমান্ডের ভাইস অ্যাডমিরাল আর হরি কুমার, মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেডের কার্যনির্বাহী অধিকর্তা তথা চেয়ারম্যান অবসর প্রাপ্ত ভাইস অ্যাডমিরাল নারায়ণ প্রসাদ এবং প্রতিরক্ষা মন্ত্রকের অন্যান্য শীর্ষ আধিকারিকরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

স্করপিয়েন শ্রেণীভুক্ত এই ডুবোজাহাজ অত্যন্ত শক্তিশালী। এতে দূরপাল্লার টরপেডোর পাশাপাশি জাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রও রেয়েছে। এই ডুবোজাহাজে একটি অত্যাধুনিক সেনসর স্যুট এবং দেশীয় প্রযুক্তিতে তৈরি সাউন্ড নেভিগেশন রেঞ্জিং – এসওএনএআর লাগানো হয়েছে। এই ডুবোজাহাজ ভারতীয় নৌ বাহিনীতে অন্তর্ভুক্তি হওয়ায়, প্রমাণ করে যে, ভারত ধীরে ধীরে নৌ বাহিনীর জাহাজ নির্মাতা হিসেবে উঠে আসছে। এক্ষত্রে মুম্বাইয়ের মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আজাদি কা অমৃত মহোৎসব এবং ‘স্বর্ণিম বিজয় বর্ষ’ উদযাপনের অঙ্গ হিসেবে এই ডুবোজাহাজকে ভারতীয় নৌ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here