প্রধানমন্ত্রী আবাস যোজনা – শহরাঞ্চল কর্মসূচির আওতায় ৩ লক্ষ ৬১ হাজার গৃহ নির্মাণের প্রস্তাব অনুমোদিত

0
58
The Prime Minister, Shri Narendra Modi addressing at the Global Covid-19 Summit, on September 22, 2021
The Prime Minister, Shri Narendra Modi addressing at the Global Covid-19 Summit, on September 22, 2021
Azadi Ka Amrit Mahoutsav

প্রধানমন্ত্রী আবাস যোজনা – শহরাঞ্চল কর্মসূচির আওতায় ৩ লক্ষ ৬১ হাজার গৃহ নির্মাণের প্রস্তাব অনুমোদিত

আবাসন ও শহরাঞ্চল বিষয়ক মন্ত্রকের সচিব কেন্দ্রীয় মঞ্জুরি ও নজরদারি কমিটির ৫৬তম বৈঠকে পৌরোহিত্য করেছেন

By PIB Kolkata

কেন্দ্রীয় আবাসন ও শহরাঞ্চল বিষয়ক মন্ত্রকের সচিব শ্রী দুর্গাশঙ্কর মিশ্রের পৌরোহিত্যে গতকাল নতুন দিল্লিতে প্রধানমন্ত্রী আবাস যোজনার (শহরাঞ্চল)কেন্দ্রীয় মঞ্জুরি ও নজরদারি কমিটির ৫৬তম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে যোজনার আওতায় ১৭টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে ৩ লক্ষ ৬১ হাজার গৃহ নির্মাণের প্রস্তাব অনুমোদিত হয়েছে। 

বৈঠকে পৌরোহিত্য করে শ্রী মিশ্র আবাস যোজনার আওতায় গৃহ নির্মাণ সম্পর্কিত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন। তিনি কোনও রকম বিলম্ব ছাড়াই যাবতীয় বিষয়ের সমাধানে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে উদ্যোগী হতে বলেন, যাতে গৃহ নির্মাণের কাজ ত্বরান্বিত করা যায়।

প্রধানমন্ত্রী আবাস যোজনা – শহরাঞ্চল কর্মসূচির আওতায় গৃহ নির্মাণের কাজ বিভিন্ন পর্যায়ে রয়েছে। গতকালের বৈঠকে ৩ লক্ষ ৬১ হাজার গৃহ নির্মাণের প্রস্তাব অনুমোদিত হওয়ায় কর্মসূচির আওতায় মোট গৃহের সংখ্যা বেড়ে হ’ল ১ কোটি ১৪ লক্ষ। এর মধ্যে ৮৯ লক্ষেরও বেশি গৃহে গৃহ নির্মাণের কাজ চলছে। এছাড়াও, ৫২ লক্ষ ৫০ হাজার গৃহ নির্মাণের কাজ শেষ হওয়ার পর তা সুফলভোগীদের হাতে তুলে দেওয়া হয়েছে। এই কর্মসূচি খাতে খরচের পরিমাণ ৭ লক্ষ ৫২ হাজার কোটি টাকা। এর মধ্যে কেন্দ্রীয় সহায়তার পরিমাণ ১ লক্ষ ৮৫ হাজার কোটি টাকা। ইতিমধ্যেই কর্মসূচির আওতায় গৃহ নির্মাণে ১ লক্ষ ১৩ হাজার কোটি টাকার তহবিল মঞ্জুর করা হয়েছে। মঞ্জুরি ও নজরদারি কমিটির এই বৈঠকে ১৪টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে কর্মসূচির সংস্কারের প্রস্তাবও অনুমোদিত হয়েছে। 

মন্ত্রকের সচিব গৃহ নির্মাণের কাজ ত্বরান্বিত করার ওপর জোর দিয়ে ধার্য সময়সীমার মধ্যে কাজ শেষ করার কথা বলেন, যাতে ২০২২ সালের মধ্যে সকলের জন্য গৃহের লক্ষ্য পূরণ করা যায়। বৈঠকে সচিব একটি ই-ফিনান্স মডিউলের সূচনা করেন। এই মডিউলটি প্রধানমন্ত্রী আবাস যোজনা – শহরাঞ্চল কর্মসূচির অন্য সমস্ত মডিউলকে একত্রিত করবে। 

বৈঠকে তেলেঙ্গানা ও তামিলনাডুতে সুলভ ভাড়ায় আবাসন কমপ্লেক্স কর্মসূচির দ্বিতীয় মডেল অনুমোদিত হয়েছে। দ্বিতীয় মডেলে এই দুই রাজ্যে ১৯ হাজার ৫৩৫টি আবাসন কমপ্লেক্স তৈরি করা হবে। সরকারি-বেসরকারি সংস্থাগুলির খালি জমিতে এই আবাসনগুলি গড়ে তোলা হবে। 

Advertisements
IBGNewsCovidService
USD

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here