দুয়ারে সাংবাদিক – প্রবাসে দূর্গা – বেঙ্গালুরুতে জমজমাট পাল বাড়ির দুর্গাপুজো 

0
141
দুয়ারে সাংবাদিক - প্রবাসে দূর্গা - বেঙ্গালুরুতে জমজমাট পাল বাড়ির দুর্গাপুজো 
দুয়ারে সাংবাদিক - প্রবাসে দূর্গা - বেঙ্গালুরুতে জমজমাট পাল বাড়ির দুর্গাপুজো 
ShyamSundarCoJwellers

দুয়ারে সাংবাদিক – প্রবাসে দূর্গা – বেঙ্গালুরুতে জমজমাট পাল বাড়ির দুর্গাপুজো 

সুপ্রকাশ চক্রবর্তী, বেঙ্গালুরু

বেঙ্গালুরুর হিন্দুস্তান এরোনটিক লিমিটেড এলাকায় অনুষ্ঠিত হচ্ছে বেঙ্গালুরুর একমাত্র বাড়ির পুজো। বেলুড়ের পাল পরিবারের হাত ধরে এই পুজোয় তুলে ধরা হয়েছে কলকাতায় বনেদি বাড়ির পুজোর ঐতিহ্য। পাল পরিবারের দুর্গাপুজো দেখতে ঢল নেমেছে প্রবাসী বাঙালিদের। পাশাপাশি পুজোয় মেতেছেন বেঙ্গালুরুর বাসিন্দারাও। রীতিমতো পঞ্জিকা অনুযায়ী নির্ঘণ্ট মেনেই হয়েছে নবপত্রিকা স্নান, দেবীর বোধন, অধিবাস থেকে সন্ধিপুজো।

পুজো সম্পুর্ন শাস্ত্রীয় আচার মেনেই হচ্ছে বলে জানান, পুজোর প্রধান উদ্যোক্তা পাল পরিবারের বধূ রোজি পাল। তিনি জানান, দ্বিতীয় বর্ষের এই পুজোয় পুরোহিত, ঢাকি থেকে শুরু করে পুজোর কদিন দেদার পেট পুজোর আয়োজনে রয়েছেন যারা সেই হালুইকর,  মিষ্টি তৈরির ময়রা সকলেই এসেছেন কলকাতা থেকে ।  পুজোর আবহ, বিশুদ্ধ বাঙালি রান্না, বাংলার মিষ্টি, বাংলা গানের মূর্ছনার পাশাপাশি আধুনিকতা ও সাবেকিয়ানার মেলবন্ধনে জমে উঠেছে প্রবাসে শারদোৎসব। 

মানুষ আসছেন। পুজো দেখছেন। ঢাকের তালে কোমর দোলানো থেকে সন্ধিপুজোর ১০৮ প্রদীপ জ্বালানো, ধুনুচি নাচেও মেতে উঠেছেন বাসিন্দারা। 

প্রবাসে পাল পরিবারের এই দুর্গা পুজোর পরিকল্পনাকে বাস্তবায়িত করার পিছনে রয়েছেন পাল পরিবারের গৃহকর্তা সিতাংশু শেখর পাল ও তার স্ত্রী শিপ্রা পাল ও ছেলে ডঃ সুজিত পাল। 

তারা জানান,কোভিড মোকাবিলায় দীর্ঘ লকডাউনে বড়োদের পাশাপাশি ছোটোদেরও ঘর বন্দি অবস্থায় কেটেছে দীর্ঘ দিন।
মানুষ একটা অনিশ্চিত জীবনের দিকে এগিয়ে যাচ্ছে ক্রমশ। তাই মায়ের কাছে তাদের সকলের প্রার্থনা এই ঘোর অন্ধকারের অনিশ্চয়তা কেটে গিয়ে মা আবার সকলকে নতুন পথের দিশা দেখান।  

Advertisements IBGNewsCovidService
USD

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here