আয়কর দপ্তরে হায়দরাবাদে অভিযান চালিয়ে নগদ ১৪২ কোটি টাকার বেশি বাজেয়াপ্ত করেছে

0
105
Income Tax - India
Income Tax - India
ShyamSundarCoJwellers

আয়কর দপ্তরে হায়দরাবাদে অভিযান চালিয়ে নগদ ১৪২ কোটি টাকার বেশি বাজেয়াপ্ত করেছে

নয়াদিল্লি, ৯ অক্টোবর, ২০২১

আয়কর দপ্তর হায়দরাবাদ-ভিত্তিক একটি ওষুধ নির্মাতা সংস্থার বিরুদ্ধে গত সোমবার অভিযান চালায়। এই সংস্থাটি ইন্টারমিডিয়েটস, অ্যাক্টিভ ফার্মাসিউটিক্যাল ইগ্রেডিয়েন্টস এবং ফর্মুলেশন সংক্রান্ত লেনদেনের সঙ্গে যুক্ত। এই সংস্থার অধিকাংশই ওষুধ সামগ্রী যা  মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপের বিভিন্ন দেশ, দুবাই এবং আফ্রিকার দেশগুলিতে রপ্তানি করা হয়। ছয়টি রাজ্যের প্রায় ৫০টি জায়গায় দপ্তর অভিযান চালিয়েছে।

অভিযান চালানোর সময় একাধিক ভুয়ো বা হিসাব বহির্ভূত নথিপত্র পাওয়া গেছে। সঙ্গে নগদ টাকাও মিলেছে। এই সংস্থার বিভিন্ন ডিজিটাল লেনদেনের কাগজপত্র, পেন ড্রাইভ, অন্যান্য নথিপত্রও বাজেয়াপ্ত হয়েছে।

আয়কর দপ্তর এই অভিযান চালিয়ে জানতে পেরেছে যে হায়দরাবাদের এই সংস্থাটি একাধিক ভুয়ো ও অস্তিত্বহীন সংস্থার সঙ্গে লেনদেন করত এবং হিসাব বহির্ভূত খরচে যুক্ত ছিল। এছাড়াও, সংস্থাটি জমি কেনার ক্ষেত্রেও বিপুল অঙ্কের টাকা মাশুল হিসেবে মিটিয়েছে বলে জানা গেছে। সংস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিরা নিজস্ব হিসাব বহির্ভূত ব্যয়ে যুক্ত থেকেছেন এবং এই সমস্ত খরচ কোম্পানির হিসাবের খাতায় ব্যয় হিসেবে দেখানো হয়েছে। এমনকি, সরকার নির্ধারিত রেজিস্ট্রেশন মূল্যের কম পরিমাণ টাকা দিয়ে জমি সংগ্রহ করা হয়েছে।

আয়কর দপ্তর আরও জানতে পেরেছে, এই সংস্থাটির একাধিক ব্যাঙ্ক লকার রয়েছে। এর মধ্যে ১৬টি ব্যাঙ্ক লকার নিয়মিত পরিচালনা হয়। অভিযানের সময় দপ্তর এই সংস্থার বিভিন্ন জায়গা থেকে নগদ ১৪২ কোটি ৮৭ লক্ষ টাকা বাজেয়াপ্ত করেছে। আয়কর দপ্তর হিসাব বহির্ভূত আয় হিসেবে প্রায় ৫৫০ কোটি টাকার সন্ধান পেয়েছে। সমগ্র ঘটনার তদন্ত চলছে।

Advertisements IBGNewsCovidService
USD

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here