৪০ হাজার কোটি টাকা জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে দিয়েছে ভারত সরকার

0
98
GST - India
GST - India
ShyamSundarCoJwellers

৪০ হাজার কোটি টাকা জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে দিয়েছে ভারত সরকার

জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে কেন্দ্রীয় সরকার রাজ্য/বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৪০ হাজার কোটি টাকা দিয়েছে

চলতি বছরে জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে মোট ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে

By PIB Kolkata
নয়াদিল্লি, ০৭ অক্টোবর, ২০২১

জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধার আওতায় অর্থ মন্ত্রক আজ রাজ্য ও বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৪০ হাজার কোটি টাকা দিয়েছে। এর আগে গত ১৫ জুলাই রাজ্য ও বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৭৫ হাজার কোটি টাকা দেওয়া হয়েছিল। জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে আজ দেওয়া অর্থ সহ চলতি অর্থবর্ষে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধা হিসাবে ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা দেওয়া হ’ল। উল্লেখ করা যেতে পারে, স্বাভাবিক জিএসটি ক্ষতি পূরণ বাবদ প্রতি দু’মাসে যে আর্থিক সাহায্য দেওয়া হয়, এটি তার অতিরিক্ত।

জিএসটি পরিষদের গত ২৮ মে অনুষ্ঠিত ৪৩তম বৈঠকে সিদ্ধান্ত হয় যে, ২০২১-২২ এ কেন্দ্রীয় সরকার ১ লক্ষ ৫৯ হাজার কোটি টাকা ঋণ নেবে। আর, ঋণ হিসাবে নেওয়া এই অর্থ সম্পদ ঘাটতি মেটাতে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধা হিসাবে রাজ্য ও বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে দেওয়া হবে। ২০২০-২১ অর্থবর্ষে জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে যে নীতি গ্রহণ করা হয়েছিল, সেই অনুযায়ী এবারও একই সুবিধা দেওয়া হচ্ছে।

ঋণ হিসাবে নেওয়া ১ লক্ষ ৫৯ কোটি টাকা চলতি অর্থবর্ষেই রাজ্য ও বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া হবে। এর ফলে, ২০২১-২২ এ জিএসটি ক্ষতি পূরণ বাবদ পুরো অর্থ মেটানো সম্ভব হবে। সমস্ত রাজ্য ও বিধানসভা রয়েছে, এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ব্যাক টু ব্যাক ঋণ সুবিধার আওতায় জিএসটি ক্ষতি পূরণ বাবদ তহবিল সংস্থান করতে সম্মত হয়। কোভিড-১৯ মহামারী কার্যকরভাবে মোকাবিলা এবং মূলধনী ব্যয় বাড়ানোর ক্ষেত্রে সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের যেহেতু গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, তাই এদের প্রচেষ্টায় সাহায্য করতে অর্থ মন্ত্রক ২০২১-২২ এ ব্যাক টু ব্যাক ঋণ সুবিধার আওতায় ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা তহবিল যোগান দিয়েছে, যা পুরো অর্থবর্ষে মোট আনুমানিক ঘাটতির ৭২ শতাংশের বেশি। জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতির বাকি টাকা সঠিক সময়ে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া হবে।

আজ কেন্দ্রীয় সরকার রাজ্য ও বিধানসভা রয়েছে, এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে যে ৪০ হাজার কোটি টাকার তহবিল সহায়তা দিয়েছে, তার মধ্যে ৫ বছর মেয়াদী সিকিউরিটি হিসাবে ২৩ হাজার ৫০০ কোটি টাকা এবং ২ বছর মেয়াদী সিকিউরটি হিসাবে ১৬ হাজার ৫০০ কোটি টাকা সংগ্রহ করেছে। রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তাদের স্বাস্থ্য পরিকাঠামোর পাশাপাশি, পরিকাঠামো উন্নয়নমূলক অন্যান্য প্রকল্প গ্রহণের ক্ষেত্রে মূলধন ব্যয়ের পরিকল্পনা চূড়ান্ত করতে আজ দেওয়া অর্থ সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। অর্থ মন্ত্রকের পক্ষ থেকে জিএসটি ক্ষতি পূরণ বাবদ ঘাটতি মেটাতে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধা হিসাবে রাজ্য ও বিধানসভা রয়েছে, এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে যে ৪০ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে তার মধ্যে পশ্চিমবঙ্গ ৫ বছর মেয়াদী সিকিউরিটি হিসাবে ৯৪৯ কোটি ৬৩ লক্ষ টাকা এবং ২ বছর মেয়াদী সিকিউরিটি হিসাবে ৬৬৬ কোটি ৭৬ লক্ষ টাকা মিলিয়ে মোট ১ হাজার ৬১৬ কোটি ৩৯ লক্ষ টাকা পেয়েছে।

Advertisements IBGNewsCovidService
USD

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here