সারা বিশ্বে ৭৫টি মিশন ও দূতাবাসে ট্রাইফেড-এর পক্ষ থেকে India@75 – আত্মনির্ভর কর্ণার খোলা হবে

0
123
Dokra Metal art work - Tribal Art of India
Dokra Metal art work - Tribal Art of India
ShyamSundarCoJwellers

সারা বিশ্বে ৭৫টি মিশন ও দূতাবাসে ট্রাইফেড-এর পক্ষ থেকে India@75 – আত্মনির্ভর কর্ণার খোলা হবে

By PIB Kolkata

নয়াদিল্লি, ৭ সেপ্টেম্বর, ২০২১

ভারত India@75 অর্থাৎ, স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে উন্নয়নমূলক যাবতীয় কর্মসূচিকে গণ-আন্দোলনের রূপে দেওয়ার চেষ্টা করছে। ট্রাইফেড নকশা প্রণয়ন থেকে তার প্রয়োগ – সবেতেই সার্বিক কল্যাণে অগ্রাধিকার দিয়ে আসছে যাতে গণ-আন্দোলনকে বাস্তব রূপ দেওয়া যায়। স্থানীয় পণ্যের আরও বেশি ব্যবহার ও বিপণনের ওপর গুরুত্ব দিয়ে আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে ট্রাইফেড একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। একইসঙ্গে, আধিবাসী মানুষের ক্ষমতায়নের বিষয়টিকেও সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। 

ট্রাইফেড ইতিমধ্যেই ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক ও দপ্তর যেমন সংস্কৃতি, শিল্প প্রসার ও অভ্যন্তরীণ বাণিজ্য এবং ভারতীয় ডাক বিভাগের সঙ্গে সক্রিয় সহযোগিতা করে আসছে। পর্যটন মন্ত্রক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকেও আদিবাসী মানুষের উৎপাদিত পণ্যে জিআই ট্যাগ সংযুক্তিকরণে যাবতীয় সাহায্য দিচ্ছে। উৎপাদিত এই সমস্ত আদিবাসী-পণ্য যাতে ব্র্যান্ড হিসেবে রূপান্তরিত হতে পারে এবং আদিবাসী মানুষের ক্ষমতায়নের প্রতিফলন ঘটায়, তার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। 

এরকমই একটি সহযোগিতার অঙ্গ হিসেবে বিদেশ মন্ত্রকের সঙ্গে সহায়তায় ট্রাইফেড আগামী ৯০ দিন সারা বিশ্বে ৭৫টি ভারতীয় মিশন / দূতাবাসে আত্মনির্ভর ভারত কর্ণার শুরু করবে। থাইল্যান্ডের ব্যাঙ্ককে ভারতীয় দূতাবাসে প্রথম আত্মনির্ভর ভারত কর্ণার-এর ইতিমধ্যেই সূচনা হয়েছে। এই আত্মনির্ভর ভারত কর্ণার বা স্টলে আদিবাসী মানুষের উৎপাদিত জিআই ট্যাগ সম্বলিত শিল্পকর্ম ও হস্তশিল্পের প্রসারে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। ভারতীয় মিশন ও দূতাবাসগুলির সঙ্গে বিভিন্ন আদিবাসী পণ্যসামগ্রীর সমৃদ্ধতা সম্পর্কে ক্যাটাগল বা পুস্তিকা বিতরণ করা হয়েছে। আগামী ৯০ দিনে যে ৭৫টি দেশে আত্মনির্ভর ভারত কর্ণার শুরু করা হবে তার মধ্যে রয়েছে – জামাইকা, আয়ারল্যান্ড, তুরস্ক, কেনিয়া, মঙ্গোলিয়া, ইজরায়েল, ফিনল্যান্ড, ফ্রান্স, কানাডা, সিঙ্গাপুর, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, গ্রিস ও সাইপ্রাস। ইতিমধ্যেই ট্রাইফেড এই দেশগুলির ভারতীয় মিশন বা দূতাবাসে আদিবাসী পণ্যসামগ্রী পাঠানো শুরু করেছে। 

এছাড়াও ট্রাইফেড ভারতে অবস্থিত ৭৫টি বিদেশি দূতাবাসে আত্মনির্ভর স্টল চালু করবে। 

উল্লেখ করা যেতে পারে, আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের অঙ্গ হিসাবে নিউ ইয়র্কের ভারতীয় বাণিজ্য দূতাবাসের পক্ষ থেকে একদিনব্যাপী যোগ, সুস্বাস্থ্য ও রোগী কল্যাণ সম্পর্কে বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়। নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে বিশেষ এই অনুষ্ঠানে ৩ হাজারের বেশি মানুষ যোগ দেন। হস্তশিল্পই হোক বা তাঁতশিল্প অথবা অন্যান্য কারুশিল্প – প্রায় সবেতেই ভারতীয়ত্বের এক সমৃদ্ধ পরম্পরা রয়েছে। তাই, জাতীয় স্তরের একটি নোডাল সংস্থা হিসেবে ট্রাইফেড সারা দেশে আদিবাসী মানুষের উৎপাদিত বিভিন্ন পণ্যসামগ্রীর প্রচার ও প্রসারে শুরু থেকেই যুক্ত রয়েছে। 

Advertisements IBGNewsCovidService
USD