প্রথম পদোন্নতির পূর্বে গ্রামাঞ্চলে চিকিৎসকদের সেবা বাধ্যতামূলক করার আহ্বান জানালেন উপরাষ্ট্রপতি

0
86
Medical Education
Medical Education
ShyamSundarCoJwellers

প্রথম পদোন্নতির পূর্বে গ্রামাঞ্চলে চিকিৎসকদের সেবা বাধ্যতামূলক করার আহ্বান জানালেন উপরাষ্ট্রপতি

By PIB Kolkata

নতুন দিল্লি,  ৫ সেপ্টেম্বর, ২০২১

উপরাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু আজ বলেছেন, সরকারি ক্ষেত্রে চিকিৎসকদের প্রথম পদোন্নতির পূর্বে গ্রামের মানুষের সেবা করা বাধ্যতামূলক হওয়া প্রয়োজন। শ্রী নাইডু আজ এখানে একাদশ বার্ষিক চিকিৎসা-শিক্ষক দিবস পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরও বলেন, তরুণ চিকিৎসকদের গ্রামাঞ্চলে ৩ থেকে ৫ বছর সেবা করা অত্যন্ত জরুরী। তিনি বলেন, দেশের মোট জনসংখ্যার ৬০ শতাংশ মানুষ এখনও গ্রামাঞ্চলে বসবাস করেন। 

চিকিৎসা পেশাকে এক মহৎ মিশন হিসেবে উল্লেখ করে তিনি চিকিৎসকদের কোন কিছুই উপেক্ষা করা বা উদাসীনতার সঙ্গে না দেখার পরামর্শ দেন। তিনি আন্তরিকতার সঙ্গে দেশের সেবা করার কথা আরও একবার স্মরণ করিয়ে দেন। মানবতার প্রতি করুণার প্রধান মূল্যবোধগুলিকে স্মরণ করিয়ে দিয়ে শ্রী নাইডু চিকিৎসকদের নিজেদের কর্তব্যে সর্বদাই আন্তরিকতা ও নিষ্ঠা মেনে চলার পরামর্শ দেন। উপরাষ্ট্রপতি বলেন, “আপনি (চিকিৎসক) যদি নিঃস্বার্থ মনোভাব নিয়ে মানুষের সেবা করতে পারেন, তাহলে আপনি অপার ও অসীম আনন্দের ধারা উপলব্ধি করতে পারবেন।”

দেশে অত্যাধুনিক স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তোলার আহ্বান জানিয়ে শ্রী নাইডু বলেন, কোভিড-১৯ মহামারী উন্নত স্বাস্থ্য পরিকাঠামোর প্রয়োজনীয়তা আরও একবার দেখিয়ে দিয়েছে। এই প্রেক্ষিতে তিনি রাজ্য সরকারগুলিকে স্বাস্থ্য পরিকাঠামোর ওপর আরও গুরুত্ব দেওয়ার পরমার্শ দেন। 

দেশে মেডিকেল কলেজের সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে উপরাষ্ট্রপতি রোগী পিছু চিকিৎসকের ঘাটতি মেটাতে সরকারের প্রয়াসের কথা উল্লেখ করেন। তিনি জানান, দেশে ১ হাজার ৪৫৬ জন রোগীর ক্ষেত্রে চিকিৎসকের সংখ্যা মাত্র এক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী প্রতি এক হাজার রোগী পিছু একজন চিকিৎসক থাকা প্রয়োজন। 

শ্রী নাইডু জোর দিয়ে বলেন, চিকিৎসা শিক্ষা ও পরিষেবা সাধারণ মানুষের কাছে আরও সুলভে ও সহজে পৌঁছে দিতে হবে। এই লক্ষ্যে এবারের বাজেটে চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য পরিকাঠামো ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। 

ক্রমপরিবর্তনশীল প্রযুক্তিগত দুনিয়ার কথা উল্লেখ করে উপরাষ্ট্রপতি মেডিকেল কলেজগুলি থেকে উত্তীর্ণ হওয়া চিকিৎসকদের সর্বাধুনিক রোগ নির্ণয় ও চিকিৎসা পদ্ধতি সম্পর্কে আরও বেশি সচেতন হওয়ার পরামর্শ দেন। এই প্রেক্ষিতে তিনি সার্স-কভ-২ ভাইরাসজনিত মহামারীর কথা উল্লেখ করেন। 

উপরাষ্ট্রপতি বলেন, চিকিৎসা পড়ুয়াদের নৈতিকতা ও আদর্শের মূল্যবোধগুলিকে আত্মস্থ করতে হবে, যাতে চিকিৎসা পেশার উদ্দেশ্য ও রোগী কল্যাণের বিষয়টি সুনিশ্চিত করা যায়। 

স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষা প্রদানে সরকারের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তোলার জন্য শ্রী নাইডু দেশের অগ্রণী হাসপাতাল ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানগুলির সর্বোচ্চ সংগঠন অ্যাসোসিয়েশন অফ ন্যাশনাল বোর্ড অ্যাক্রিডিটেড ইন্সটিটিউশনস (এএনবিএআই)-এর প্রশংসা করেন। 

উপরাষ্ট্রপতি এই উপলক্ষে প্রাক্তন রাষ্ট্রপতি ও বিশিষ্ট দার্শনিক শ্রী সর্বপল্লী রাধাকৃষ্ণণকে তাঁর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান। 

এর আগে, শ্রী নাইডু বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ এবং পাবলিক হেল্থ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার সভাপতি ডঃ কে শ্রীনাথ রেড্ডি, ডাঃ দেবি শেঠি সহ অন্যান্যদের লাইফ-টাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করেন। 

এই উপলক্ষে তেলেঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী মহম্মদ মাহমুদ আলি, এএনবিএআই-এর সভাপতি ডঃ আলেক্সজান্ডার থমাস প্রমুখ উপস্থিত ছিলেন।   

Advertisements IBGNewsCovidService
USD