সি-ডট’এর ৩৮তম প্রতিষ্ঠা দিবস

0
124
Centre for Development of Telematics Delhi
Centre for Development of Telematics Delhi
ShyamSundarCoJwellers

সি-ডট’এর ৩৮তম প্রতিষ্ঠা দিবস

By PIB Kolkata

নয়াদিল্লী, ৪  সেপ্টেম্বর, ২০২১

যোগাযোগ মন্ত্রকের টেলি যোগাযোগ দপ্তরের টেলিকম সংক্রান্ত গবেষণা ও উন্নয়ন সংস্থা সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স (সি-ডট) গতকাল ৩৮তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করেছে।  

সি-ডট তার প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে টেলিকম পরিষেবা এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি শিল্পের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে কারিগরি কর্মশালা এবং সেমিনারের আয়োজন করে। কোভিড মহামারীর কারণে সি-ডট এবছর ভার্চুয়াল পদ্ধতিতে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলনের আয়োজন করেছিল। জিবি মিমামসি স্মারক বক্তৃতায় ভবিষ্যতের টেলিকম প্রযুক্তি নিয়ে বিশেষজ্ঞরা মতবিনিময় করেছেন। কেন্দ্রীয় ডিজিটাল কমিউনিকেশন কমিশনের চেয়ারম্যান শ্রী অংশু প্রসাদ সম্মেলনের উদ্বোধন করেন। শ্রী প্রকাশ বলেন  ফোরজি এলটিই কোর গড়ে তুলতে সি-ডটের ইঞ্জিনিয়াররা উদ্যোগী হয়েছেন। বিএসএনএল পরিষেবায় এর ফলে সুবিধা  হবে। তিনি আরও জানান ফাইভ-জি দেশীয় প্রযুক্তির জন্যও নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত অভিযান সফল হবে।  অনুষ্ঠানে ডিজিটাল কমিউনিকেশন্স কমিশনের সদস্য শ্রী দীপক চর্তুবেদী টেলি যোগাযোগ ব্যবস্থাপনার বিভিন্ন সমস্যার দেশীয় পদ্ধতিতে সমাধানের ওপর গুরুত্ব দেন। এর মাধ্যমে  জাতীয় নেটওয়ার্ক শক্তিশালী হওয়ার পাশাপাশি আর্থ-সামাজিক ক্ষেত্রে বিকাশ ঘটবে।

সম্মেলনে কমন অ্যালার্টিং প্রোটেকল গবেষণাগারের উদ্বোধন করা হয়। এছাড়াও টেলি-যোগাযোগ ক্ষেত্রের প্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

Advertisements IBGNewsCovidService
USD