দেশে ৭৫ হাজার হেক্টর জমিতে ঔষধী গাছের চাষ হবে

0
87
Ayurvedic Plants
Ayurvedic Plants
ShyamSundarCoJwellers

দেশে ৭৫ হাজার হেক্টর জমিতে ঔষধী গাছের চাষ হবে

By PIB Kolkata

নয়াদিল্লী, ২  সেপ্টেম্বর, ২০২১

        আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে আয়ুষ মন্ত্রকের ন্যাশনাল মেডিসিনাল প্ল্যান্টস বোর্ড (এনএমপিবি) ঔষধী গাছের চাষে উৎসাহ দেওয়ার জন্য একটি জাতীয় কর্মসূচির সূচনা করেছে। এর ফলে কৃষকের আয় যেমন বাড়বে একইসঙ্গে দেশে গাছের পরিমাণও বৃদ্ধি পাবে। এই কর্মসূচির আওতায় আগামী এক বছরে ৭৫ হাজার হেক্টর জমিতে ঔষধী গাছের চাষ করা হবে। উত্তরপ্রদেশের সাহারানপুর এবং মহারাষ্ট্রের পুনায় এই কর্মসূচির সূচনা হয়েছে।  

        পুনেতে কৃষকদের ঔষধী গাছের চারা বিতরণ করা হয়েছে, এছাড়া  যারা ইতিমধ্যেই ঔষধী গাছের চাষ শুরু করেছেন তাঁদের অনুষ্ঠানে সম্বর্ধনা জানানো হয়। বিভিন্ন প্রান্তে এই উপলক্ষ্যে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। আমেদ নগরের পারনারের বিধায়ক নিলেশ লঙ্কে, সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন ইউনানী মেডিসিনের মহা নির্দেশক ডাঃ আসিম আলি খান, এনএমপিবি-র উপমুখ্য কার্যনির্বাহী আধিকারিক ডাঃ চন্দ্রশেখর সানওয়াল এই অনুষ্ঠানগুলিতে উপস্থিত ছিলেন। ডাঃ সানওয়াল বলেন, ৭৫ জন কৃষককে মোট ৭ হাজার ৫০০টি ঔষধী গাছের চারা দেওয়া হয়েছে। সরকারের পরিকল্পনা ৭৫ হাজার গাছের চারা বিতরণ করা হবে।

        উত্তরপ্রদেশে সাহারানপুরে রাজ্য সরকারের আয়ুষ বিভাগের প্রতিমন্ত্রী শ্রী ধরম সিং সাইনি, এনএমপিবি-র গবেষক আধিকারিক শ্রী সুনীল দত্ত এবং আয়ুষ মন্ত্রকের অন্যান্য আধিকারিকরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। যেসব কৃষক ঔষধী গাছের চাষ করেন তাঁদের সম্বর্ধনা দেওয়ার পাশাপাশি ১৫০ জন কৃষককে বিনামূল্যে ঔষধী গাছের চারা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে পারিজাত, বেল, নিম, অশ্বগন্ধা ও জাম। এছাড়াও কৃষকদের আলাদাভাবে সারে ৭০০ জাম গাছের চারা দেওয়া হয়েছে।

        কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোওয়াল বলেন, দেশে ঔষধী গাছ চাষের বিপুল সম্ভাবনা রয়েছে। কৃষকরা এখান থেকে যথেষ্ঠ আয় করতে পারবেন। আত্মনির্ভর ওষুধ শিল্পে যা সহায়ক হবে। বিগত দেড় বছরে ঔষধী গাছের বাজার ভারতে পাশাপাশি সারা বিশ্বে প্রচুর বিক্রি হচ্ছে। এ কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে অশ্বগন্ধা বিক্রির নিরিখে তৃতীয়।

        আজাদী কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে যোগ ব্রেক অ্যাপের সূচনা, রোগ প্রতিরোধের জন্য আয়ুষ ওষুধের বিতরণের কর্মসূচি আয়ুষ আপ কে দুয়ার, স্কুল কলেজের ছাত্রছাত্রীদের জন্য বিশেষ বক্তৃতামালার আয়োজন করা হয়েছে। ৫ সেপ্টেম্বর যোগ ব্রেক আয়ুষের ওপর বক্তৃতা ও ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

Advertisements IBGNewsCovidService
USD