আয়ুষ মন্ত্রক সংবাদপত্রের একটি অংশের দ্বারা আয়ুষ-৬৪-র বিরুদ্ধে প্রকাশিত প্রতিবেদনের তীব্র প্রতিবাদ জানিয়েছে

0
98
Ayush-64
Ayush-64
Azadi Ka Amrit Mahoutsav
ShyamSundarCoJwellers

আয়ুষ মন্ত্রক সংবাদপত্রের একটি অংশের দ্বারা আয়ুষ-৬৪-র বিরুদ্ধে প্রকাশিত প্রতিবেদনের তীব্র প্রতিবাদ জানিয়েছে

By PIB Kolkata

নতুন দিল্লি, ২৬ আগস্ট, ২০২১

সংবাদমাধ্যমের একাংশ আয়ুর্বেদ এবং বিশেষত আয়ুষ মন্ত্রকের বিরুদ্ধে গত কয়েকদিন ধরে  বিদ্বেষপূর্ণ প্রচার চালিয়ে যাচ্ছে। তারা একতরফাভাবে মিথ্যাচার করছে আয়ুষ-৬৪’র বিরুদ্ধে। অথচ এটি একটি ভেষজ উপাদান যা অনেক বড় গবেষণার ওপর ভিত্তি করে কোভিড-১৯-এর চিকিৎসায় কার্যকর বলে মনে করা হয়।

সংবাদে প্রকাশিত মন্তব্যে এই পদ্ধতি এবং আয়ুষ মন্ত্রককে কলঙ্কিত করার চেষ্টা করা হয়েছে। অথচ এটি অ্যালোপ্যাথি এবং আয়ুর্বেদ উভয়েরই দক্ষ গবেষকদের সমন্বয়ে গঠিত। জয়পুরের জাতীয় আয়ুর্বেদ ইনস্টিটিউট এবং যোধপুরের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্সেস যৌথভাবে এই গবেষণা চালিয়ে ছিল। কিন্তু কয়েকটি সংবাদপত্রে তাদের গবেষণা লব্ধ ফলকে অসত্য আকারে প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট গবেষণা কেন্দ্র দুটি তরফ থেকেও প্রতিবাদ জানানো হয়েছে।

আয়ুষ মন্ত্রকের পক্ষ থেকে ডক্টর জয় করণ চরণকে উদ্ধৃত করে বলা হয়েছে যে, তাঁর বক্তব্যকে  সম্পূর্ণ ভূল ভাবে ব্যাখ্যা করা হয়েছে। তিনি স্পষ্ট ভাবে অস্বীকার করেছেন যে, ” আমি কখনোই বলিনি যে আয়ুষ-৬৪ অকার্যকর। বরং এই ওষুধ প্রাথমিকভাবে তার কার্যকারিতা দেখিয়েছে। শুধু তাই নয় এটি একটি নিরাপদ ওষুধ।”

কাজেই এই ধরনের অসত্য সংবাদ নিরপেক্ষতার প্রশ্ন তুলে দেয়।

Advertisements
IBGNewsCovidService
USD