৫৪ জন প্যারালিম্পিক্স অ্যাথলিট ভারতের প্রতিনিধিত্ব টোকিও প্যারালিম্পিক্সে

0
133
OLYMPIC Flame
OLYMPIC Flame
ShyamSundarCoJwellers

৫৪ জন প্যারালিম্পিক্স অ্যাথলিট ভারতের প্রতিনিধিত্ব করবেন এবং ২৫ আগস্ট থেকে টোকিও প্যারালিম্পিক্সে পদক জয়ের খোঁজে যাত্রা শুরু করবেন
এই ৫৪ জন অ্যাথলিটের প্রত্যেকে টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের (টপস) অঙ্গ

By PIB Kolkata

নতুন দিল্লি, ২২ আগস্ট, ২০২১

উল্লেখযোগ্য বৈশিষ্ট্য :

• ৫৪ জন অ্যাথলিট সহ যে কোন প্যারালিম্পিক্সে ভারত থেকে পাঠানো এযাবৎ সর্ববৃহৎ দল।

• ভাবিনা এবং সোনালবেন টোকিওতে ২৫ আগস্ট যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতা শুরু করবে। এরা দু-জনেই টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের কোর গ্রুপের সদস্য। 

• অরুণা মহিলাদের ৪৯ কেজিতে কে ৪৪ বিভাগে প্রতিযোগিতায় নামবেন। প্রাক-কোয়ার্টার ফাইনাল পর্যায় থেকে তিনি পদক জয়ের যাত্রা শুরু করবেন আগামী ২ সেপ্টেম্বর। টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের তিনিও একজন সদস্য। 

• সাকিনা, মহিলাদের ৫০ কেজি বিভাগে প্রতিযোগিতায় নামবেন। তিনিই একমাত্র ভারতীয় মহিলা প্যারালিম্পিয়ান, যিনি কমনওয়েল্থ গেমসে পদক পেয়েছেন। 

টোকিও প্যারালিম্পিক্সে ৫৪ জন ভারতীয় অ্যাথলিট ৯টি ক্রীড়া বিভাগের প্রতিযোগিতায় পদক জয়ের খোঁজে নামবেন। এই ক্রীড়া বিভাগগুলির মধ্যে রয়েছে তীরন্দাজি, অ্যাথলেটিক্স (ট্র্যাক অ্যান্ড ফিল্ড), ব্যাডমিন্টন, সাঁতার, ভারোত্তোলন প্রভৃতি। এই প্রথম ভারত থেকে কোন প্যারালিম্পিক্সে সর্ববৃহৎ দল অংশগ্রহণ করছে। অংশগ্রহণকারী ৫৪ জন অ্যাথলিটের প্রত্যেকেই টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের অঙ্গ। 

ভাবিনা প্যাটেল এবং সোনালবেন প্যাটেল এই দুই প্যারা অ্যাথলিট গুজরাট থেকে এবারের প্যারালিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করছেন। এই দুই প্যারা টেবিল টেনিস খেলোয়াড় মহিলাদের সিঙ্গেলসে ক্লাস ফোর ক্যাটাগরিতে এবং ক্লাস থ্রি ক্যাটাগরিতে অংশগ্রহণ করবেন। ভাবিনা ক্লাস ফোর ক্যাটাগরিতে হুইলচেয়ারে করে এবং সোনালবেন ক্লাস থ্রি ক্যাটাগরিতে হুইলচেয়ারে করে বিপক্ষ দেশের প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হবেন। সিঙ্গেলসের পাশাপাশি এরা দুজনেই মহিলাদের ডাবলসেও লড়াইয়ে নামবেন। 

টোকিও প্যারালিম্পিক্সের প্রথম দিনেই অর্থাৎ ২৫ আগস্ট থেকেই এই দুই প্যারা টেবিল টেনিস খেলোয়াড় যোগ্যতা অর্জন পর্বের লড়াইয়ে নামবেন। যোগ্যতা অর্জন পর্বের খেলা ২৫, ২৬ ও ২৭ আগস্ট অনুষ্ঠিত হবে। অন্যদিকে, সেমি-ফাইনাল ও ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৮ ও ২৯ আগস্ট। ভাবিনা ও সোনালবেন দুজনে আমেদাবাদে ব্লাইন্ড পিপলস অ্যাসোসিয়েশনে প্রশিক্ষক লালন দোশীর তত্ত্বাবধানে অনুশীলন করেছেন। বর্তমানে ভাবিনা তার ক্যাটাগরিতে বিশ্ব ক্রমতালিকায় অষ্টম স্থানে এবং সোনালবেন ক্রমতালিকায় ১৯তম স্থানে রয়েছেন। এই দুই অ্যাথলিট সর্দার প্যাটেল পুরস্কার এবং একলব্য পুরস্কার পেয়েছেন। এছাড়াও, এশিয়ান গেমসে এরা দুজনেই পদক জিতেছেন। 

ভাবিনা ও সোনাল উভয়ই টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের কোর গ্রুপের সদস্য। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে এরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সাহায্য পেয়েছেন। ভাবিনা টেবিল টেনিসের টেবিল, রোবোর্ট, ব্যক্তিগত প্রশিক্ষণের জন্য টেবিল টেনিস হুইলচেয়ার, ফিজিওথেরাপিস্ট, ডায়াটেশিয়ান, সাইকোলোজিস্ট এবং প্রশিক্ষণের খরচ বাবদ আর্থিক সহায়তা পেয়েছেন। এছাড়াও, তাকে খেলার জন্য উপযোগী সাজ-সরঞ্জাম এবং টেবিল টেনিস বল, প্লাই, রাবার, গ্লু প্রভৃতি সাহায্য করা হয়েছে। 

দিদির পদাঙ্ক অনুসরণ করে প্যারা অ্যাথলিট ২১ বছর বয়সী অরুণা তানোয়ার প্যারা তাইকেন্ডো প্রতিযোগিতায় ভারতের প্রতিনিধিত্ব করছেন। হরিয়ানার এই কন্যা অরুণা মহিলাদের ৪৯ কেজিতে কে ৪৪ বিভাগে প্রতিযোগিতায় নামবেন। আগামী দোসরা সেপ্টেম্বর থেকে প্রাক-কোয়ার্টার ফাইনাল পর্ব থেকে তার পদক জয়ের অভিযান শুরু হচ্ছে। 

অরুণা বর্তমানে কে ৪৪ বিভাগে বিশ্ব ক্রমতালিকায় ৩০ নম্বর স্থানে রয়েছেন। এর আগে অরুণা ২০১৮-তে ভিয়েতনামে আয়োজিত এশিয়ান প্যারা তাইকেন্ডো চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক পেয়েছিলেন। পরের বছর অর্থাৎ, ২০১৯-এ তুরস্কে আয়োজিত ওয়ার্ল্ড প্যারা তাইকেন্ডো প্রতিযোগিতায় সে ব্রোঞ্জ পদক পায়। টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের মাধ্যমে তাকেও প্রয়োজনীয় ক্রীড়া সরঞ্জাম সংগ্রহ করতে অর্থ সহায়তা দেওয়া হয়েছে। 

টোকিও প্যারালিম্পিক্সে ভারোত্তোলন বিভাগে ভারত থেকে দু-জন সেরা অ্যাথলিট জয়দীপ এবং সাকিনা খাতুন অংশগ্রহণ করছেন। বঙ্গ তনয়া সাকিনা ব্যাঙ্গালোরে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (সাই) ন্যাশনাল সেন্টার অফ এক্সেলেন্স প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়েছেন। অন্যদিকে, হরিয়ানার ভূমিপুত্র জয়দীপ রোহতক্-এ রাজীব গান্ধী স্টেডিয়ামে দীর্ঘ সময় অনুশীলন করেছেন। এরা দুজনেই টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের কোর গ্রুপের সদস্য।

সাকিনা টোকিও প্যারালিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি বিভাগে অংশগ্রহণ করবেন। তিনি একমাত্র ভারতীয় মহিলা প্যারালিম্পিয়ান, যিনি ২০১৪-তে গ্লাসগো কমনওয়েল্থ গেমসে পদক জয়লাভ করেন। ২০১৮-তে প্যারা এশিয়ান গেমসেও সাকিনা রৌপ্য পদক পান। শৈশবাস্থাতেই সাকিনা পোলিও-তে আক্রান্ত হন। কিন্তু শারীরিক দিক থেকে শতবাধা উপেক্ষা করেও সাকিনা একের পর এক সাফল্য ও কৃতিত্ব অর্জন করেছেন। মাধ্যমিক পরীক্ষার পর ২০১০-এ সাকিনা ভারোত্তোলন অনুশীলন শুরু করেন। সেসময় তাকে আর্থিক দিক থেকে সাহায্য করেন দিলীপ মজুমদার এবং তাঁর বর্তমান প্রশিক্ষক ফরমান বাশা। 

স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (সাই) সহকারী প্রশিক্ষক জয়দীপ এবারের প্যারালিম্পিক্সে পুরুষদের ৬৫ কেজি বিভাগে অংশগ্রহণ করছেন। সাকিনা এবং জয়দীপ দুজনে তিনটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ভারত সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পেয়েছেন। জাতীয় প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণের জন্যও তাদের ক্রীড়া সাজ-সরঞ্জাম সহ অন্যান্য খাতে অর্থ সাহায্য দেওয়া হয়েছে। আগামী ২৭ আগস্ট থেকে এরা প্যারালিম্পিক্সে নিজেদের বিভাগে পদক জয়ের সন্ধানে প্রতিযোগিতা শুরু করবেন। 

Advertisements IBGNewsCovidService
USD