সরকার তিন বছরের মধ্যে তাঁত বস্ত্রের উৎপাদন দ্বিগুণ এবং রপ্তানির পরিমাণ চার গুণ বাড়ানোর লক্ষ্যে কমিটি গঠন করেছে

0
95
Handlooms in India
Handlooms in India
ShyamSundarCoJwellers

সরকার তিন বছরের মধ্যে তাঁত বস্ত্রের উৎপাদন দ্বিগুণ এবং রপ্তানির পরিমাণ চার গুণ বাড়ানোর লক্ষ্যে কমিটি গঠন করেছে

By PIB Kolkata

নতুন দিল্লি, ২০ আগস্ট, ২০২১

কেন্দ্রীয় সরকার আগামী ৩ বছরের মধ্যে তাঁত বস্ত্রের উৎপাদন দ্বিগুণ করতে এবং রপ্তানির পরিমাণ বাড়িয়ে চার গুণ করার লক্ষ্যে ফ্যাশন ডিজাইন কাউন্সিল অফ ইন্ডিয়া-র চেয়ারম্যান শ্রী সুনীল সেঠির নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে। জাতীয় তন্তুবায় দিবস উদযাপন উপলক্ষে গত ৭ আগস্ট সরকার এই কমিটি গঠনের কথা ঘোষণা করে। উৎপাদন দ্বিগুণ করা এবং রপ্তানির পরিমাণ বাড়িয়ে চার গুণ করার লক্ষ্যে গঠিত এই কমিটি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সরকারকে সুপারিশ করবে।

কমিটির বাকি সদস্যরা হলেন –
ডঃ সুধা ধিংড়া, অধ্যাপক, এনআইএফটি, নতুন দিল্লি
শ্রীমতী সেফালি বৈদ্য, ফ্রিল্যান্স রাইটার, পুণে
শ্রীমতী অনঘা গিয়াসাস, প্রতিষ্ঠাতা, মেসার্স সুধামিনি হ্যান্ডলুমস, পুণে
শ্রী সুকেত ধীর, ফ্যাশান ডিজাইনার, নতুন দিল্লি
শ্রী সুনীল অলঘ, ম্যানেজিং ডায়রেক্টর, মেসার্স এসকেএ অ্যাডভাইসর প্রাইভেট লিমিটেড এবং মেসার্স বিটানিয়া ইন্ডাস্ট্রিস লিমিটেড, মুম্বাইয়ের প্রাক্তন ম্যানেজিং ডায়রেক্টর এবং মুখ্য-কার্যনির্বাহী আধিকারিক
ডঃ কে এন প্রভু, মেসার্স প্যারাডিয়াম ইন্টারন্যাশনাল, কারুর
শ্রী হেতল আর মেহেতা, চেয়ারম্যান, সায়েন্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনলোজিক্যাল আপলিফ্টমেন্ট ফাউন্ডেশন, সুরাট। এছাড়াও জোনাল আধিকারিক শ্রী মনোজ জৈন এবং শ্রী এস বন্দ্যোপাধ্যায় কমিটির সঙ্গে থাকবেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেবেন। কমিটির বিচার্য বিষয়গুলির মধ্যে রয়েছে :
•    তন্তুবায়দের আয় বাড়ানোর পাশাপাশি তাঁত বস্ত্রের গুণমান বৃদ্ধি তথা উৎপাদনশীলতা দ্বিগুণ করার লক্ষ্যে প্রয়োজনীয় কৌশল ও নীতি প্রণয়ন।
•    নকশা প্রণয়নকারী, ক্রেতা সংস্থা ও প্রতিষ্ঠান, সংগঠন তথা রপ্তানিকারীদের সঙ্গে তন্তুবায় এজেন্সিগুলির সহযোগিতা গড়ে তুলতে পন্থা-পদ্ধতি চূড়ান্ত করা।
•    তাঁত বস্ত্রের রপ্তানি চার গুণ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে পরামর্শদান।
•    দেশীয় বাজারে তাঁত বস্ত্রের বিপণন বাড়াতে পন্থা-পদ্ধতি খুঁজে বের করা।
•    কাঁচামাল, ঋণ সহায়তা, প্রযুক্তিগত মনোন্নয়ন, দক্ষতার বিকাশ এবং নকশা প্রণয়নের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পরামর্শ।
দেশের বিভিন্ন জায়গায় প্রয়োজন সাপেক্ষে যাতায়াতের জন্য কমিটির সদস্যদের টিএ / ডিএ দেওয়া হবে। গঠিত কমিটি ৩০ দিনের মধ্যে প্রাথমিক সুপারিশ এবং ৪৫ দিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন মন্ত্রকের কাছে জমা দেবে।

Advertisements IBGNewsCovidService
USD