১৬ টি রাজ্যের কমিউনিটি বেতার কেন্দ্রের প্রতিনিধিদের নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের যোগাযোগ সম্পর্কিত সচেতনতা কর্মশালার আয়োজন

0
124
Radio Tower - Community Radio
Radio Tower - Community Radio
ShyamSundarCoJwellers

১৬ টি রাজ্যের কমিউনিটি বেতার কেন্দ্রের প্রতিনিধিদের নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের যোগাযোগ সম্পর্কিত সচেতনতা কর্মশালার আয়োজন
কমিউনিটি বেতার কেন্দ্র গুলিকে করোনা প্রতিষেধক টিকাকরন নিয়ে উদ্ভাবনী মূলক অনুষ্ঠান সম্প্রচার এবং করোনা প্রতিরোধে জনসাধারণের আচার-আচরণ নিয়ে গণ আন্দোলন গড়ে তোলার আহ্বান

By PIB Kolkata

নতুন দিল্লি, ২৫ জুলাই, ২০২১

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক ইউনিসেফের সহযোগিতায় ১৬ টি রাজ্যে কমিউনিটি বেতার কেন্দ্রের প্রতিনিধিদের নিয়ে যোগাযোগ মুলক সচেতনতা কর্মশালার আয়োজন করে। এই কর্মশালার বিষয়বস্তু, করোনার বিরুদ্ধে সাধারণ মানুষের কাছে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া। এর পাশাপাশি করোনা প্রতিষেধক ভ্যাকসিন নেওয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে টিকা সম্পর্কিত গল্প কথাগুলির বিরুদ্ধে প্রচার করে প্রকৃত সত্য তুলে ধরা। বিশেষত প্রত্যন্ত অঞ্চলগুলিতে বসবাসকারী জনগোষ্ঠীর মধ্যে।
এই কর্মশালার সূচনায় বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব শ্রী লব আগরওয়াল কমিউনিটি বেতারকেন্দ্র গুলির অবদানের কথা উল্লেখ করে বলেন, ভারতে বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযানে কমিউনিটি বেতার কেন্দ্র গুলি প্রতিনিয়ত সহায়তা করে চলেছে। তাঁরা তাঁদের বিচক্ষণ শ্রোতাদের কাছে করোনা টিকাকরন সম্পর্কিত প্রকৃত তথ্য তুলে ধরছেন। এর ফলে টিকাকরণ অভিযান সম্পর্কে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সচেতনতা গড়ে উঠছে।
মূলত, কমিউনিটি বেতার কেন্দ্র গুলির মাধ্যমে আঞ্চলিক ভাষায় করোনা প্রতিরোধে সাধারণ মানুষের কর্তব্য সম্পর্কে সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচারের লক্ষ্য নেওয়া হয়েছে। এর পাশাপাশি টিকাকরণ অভিযান সম্পর্কে যেসব গল্প কথা রয়েছে সেগুলিকে খণ্ডন করে প্রকৃত তথ্য জনসাধারণের কাছে তুলে ধরার প্রচেষ্টা চালানো হয়। বিশেষত, আদিবাসী এলাকায় বসবাসকারী মানুষের মধ্যে।
করোনা প্রতিষেধক টিকাকরণ কর্মসূচি সম্পর্কে সাধারণ মানুষকে আরও আগ্রহী এবং বিশ্বাসযোগ্য করে তুলতে কমিউনিটি বেতার কেন্দ্র গুলিকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। প্রয়োজনে এ বিষয়ে রাজ্য এবং জাতীয় পর্যায়ের বিশেষজ্ঞদের নিয়ে এসে অনুষ্ঠান সম্প্রচারের ওপর গুরুত্ব দেওয়া হয়।
এর পাশাপাশি, করোনা প্রতিরোধে সাধারণ মানুষকে বিধি-নিষেধ গুলি মেনে চলার প্রতি সচেতনতা গড়ে তুলতে কমিউনিটি বেতার কেন্দ্র গুলিকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। এজন্য এই কেন্দ্র গুলির মাধ্যমে গণআন্দোলন গড়ে তুলতে বিভিন্ন ধরনের উদ্ভাবনী মূলক অনুষ্ঠান সম্প্রচারের প্রতি গুরুত্ব দিতে অনুরোধ করা হয়। প্রয়োজনে করোনা প্রতিষেধক টিকাকরণ সম্পর্কে শ্রোতাদের সঙ্গে ভাব বিনিময় করার প্রতি গুরুত্ব দেওয়া হয়। টিকাকরণ সম্পর্কে তাঁদের কোনো উদ্বেগ থাকলে তার নিরসনের প্রচেষ্টা করতে হবে।
কমিউনিটি বেতার কেন্দ্র গুলির প্রতিনিধিদের নিয়ে এই কর্মশালায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব শ্রী লব আগরওয়াল করোনা প্রতিষেধক টিকা করন সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। টিকাকরণ অভিযান সম্পর্কে সঠিক তথ্য পরিবেশন করে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে কমিউনিটি বেতার কেন্দ্র গুলির অবদানের তিনি প্রশংসা করেন।
কর্মশালায় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের বরিষ্ঠ আধিকারিকরা ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রক, প্রেস ইনফরমেশন ব্যুরো, দূরদর্শন ও আকাশবাণী এবং ইউনিসেফের প্রতিনিধিরা অংশ নেন।

Advertisements IBGNewsCovidService
USD