দেশে গবেষণার অনুকূল ব্যবস্থা আরও শক্তিশালী করতে ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন

0
132
Microscope - Biotechnology
Microscope - Biotechnology
ShyamSundarCoJwellers

দেশে গবেষণার অনুকূল ব্যবস্থা আরও শক্তিশালী করতে ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন

নয়া দিল্লি, ২৬ জুলাই, ২০২১
সরকার দেশে গবেষণার জন্য এক অনুকূল পরিবেশ গড়ে তুলতে ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন (এনআরএফ) স্থাপনের প্রস্তাব করেছে। এই প্রতিষ্ঠান এমনভাবে গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছে, যার ফলে গবেষণা ও উন্নয়ন, শিক্ষা প্রতিষ্ঠান এবং শিল্প সংস্থাগুলির মধ্যে এক মজবুত যোগসূত্র গড়ে উঠবে। পাঁচ বছর মেয়াদে ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশনের জন্য ৫০ হাজার কোটি টাকা খরচের প্রস্তাব রয়েছে। 

এনআরএফ গঠনের উদ্দেশ্য হ’ল শিক্ষা প্রতিষ্ঠান, বিশেষ করে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে গবেষণার সুযোগ-সুবিধা গড়ে তোলার বীজ বপণ করা। এর ফলে, দেশে গবেষণাধর্মী কাজকর্ম অঙ্কুর অবস্থা থেকে ধীরে ধীরে মহীরূহের দিকে অগ্রসর হবে। কেন্দ্রীয় সরকার গত বছরের ২৯ জুলাই জাতীয় শিক্ষা নীতির কথা ঘোষণা করে। এই নীতিতে দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে। নতুন শিক্ষা নীতিতে শিক্ষণ ব্যবস্থায় আরও বেশি আঞ্চলিক ভাষার প্রয়োগের প্রস্তাব রয়েছে। এই লক্ষ্যে সরকার ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে।

আগে নীট পরীক্ষা ১১টি আঞ্চলিক ভাষায় নেওয়া হ’ত। এখন ১৩টি ভাষায় পরীক্ষা হচ্ছে। জেইই মেন পরীক্ষা তিনটি ভাষায় নেওয়া হয়ে থাকলেও এবার থেকে ১৩টি ভাষায় নেওয়া হবে। স্বয়ম প্ল্যাটফর্ম ব্যবস্থায় আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং কোর্সে পঠন-পাঠনের জন্য বিভিন্ন বিকল্প বিষয়ের অনুবাদ পাওয়া যাচ্ছে। হরিয়ানা সরকার এবং এআইসিইটি-র সঙ্গে হিন্দিতে ১ হাজারটি বই প্রকাশের জন্য সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে। এআইসিটিই-র স্বয়ংক্রিয় পদ্ধতিতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটিয়ে অনুবাদের জন্য একটি ব্যবস্থা চালু করা হয়েছে। এর ফলে, ইংরাজি ভাষায় বিভিন্ন অনলাইন কোর্স বাংলা সহ একাধিক ভাষায় পাওয়া যাচ্ছে। গ্রামাঞ্চলের ছাত্রছাত্রীরা অনুবাদের এই ব্যবস্থা চালু হওয়ায় বিশেষভাবে লাভবান হয়েছেন। লোকসভায় আজ এই তথ্য দেন শিক্ষা মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান। 

Advertisements IBGNewsCovidService
USD