তরুণ ভারতীয় লেখক এবং সাহিত্যিকদের প্রশিক্ষণের জন্য এক অনলাইন প্রতিযোগিতার আয়োজন করেছে MyGov

0
114
MyGov - Youth Authors Scheme
MyGov - Youth Authors Scheme
ShyamSundarCoJwellers

তরুণ ভারতীয় লেখক এবং সাহিত্যিকদের প্রশিক্ষণের জন্য এক অনলাইন প্রতিযোগিতার আয়োজন করেছে MyGov

By PIB Kolkata

নতুন দিল্লি, ২০ জুলাই, ২০২১

তরুণ সম্প্রদায়ের চিন্তাভাবনাকে শক্তিশালী করে তুলতে এবং ভারতে এমন এক শিক্ষনীয় ইকো ব্যবস্থাপনা তৈরি করতে উদ্যোগ নেওয়া হয়েছে, যাতে তারা ভবিষ্যতে নেতৃত্ব দিতে পারেন। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অন্তর্ভুক্ত MyGov প্ল্যাটফর্ম এবং শিক্ষা মন্ত্রকের আওতাধীন ন্যাশনাল বুক স্ট্রাস্টের সহযোগিতায় তরুণ লেখকদের জন্য “প্রধানমন্ত্রীর পরামর্শদাতা প্রকল্প”-এর আওতায় এক অনলাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে, যাতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে উচ্চাকাঙ্খী ভারতীয় যুব লেখকরা অংশগ্রহণ করতে পারেন। চলতি বছরের চৌঠা জুন এই কর্মসূচির সূচনা করা হয়। এটি চলবে ৩১ জুলাই পর্যন্ত।
তরুণ লেখকদের জন্য “প্রধানমন্ত্রীর পরামর্শদাতা প্রকল্প”টি দেশের যুবদের মধ্যে বিপুল আগ্রহ তৈরি করেছে। এই প্রকল্পের অঙ্গ হতে অনেক উচ্চাকাঙ্খী এবং উদীয়মান লেখক তাদের লেখা জমা করেছেন ও সরকারের এই অনন্য উদ্যোগ থেকে লাভবান হওয়ার জন্য এগিয়ে এসেছেন।
MyGov.in এবং nbtindia.gov.in -এর সাহায্যে পরিচালিত একটি সর্বভারতীয় প্রতিযোগিতার মাধ্যমে মোট ৭৫ জন লেখককে নির্বাচিত করা হবে। আগামী ৩১ জুলাই পর্যন্ত লেখা জমা দেওয়া যাবে এবং আগামী ২০ আগস্ট বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। ১৯ জুলাই পর্যন্ত প্রায় ৫ হাজার বইয়ের প্রস্তাব জমা পড়েছে।
শিক্ষা মন্ত্রকের আওতাধীন উচ্চ শিক্ষা দপ্তর চলতি বছরের ২৯ মে দেশে পঠন-পাঠন, লেখা-লিখি ও বইয়ের সংস্কৃতি বিষয়ে প্রচারের লক্ষ্যে ৩০ বছরের কম বয়সী তরুণ এবং উদীয়মান লেখকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য “প্রধানমন্ত্রীর পরামর্শদাতা যুব প্রকল্প” চালু করেছে। ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে “আজাদিকা অমৃত মহোৎসব”-এর অঙ্গ হিসেবে দেশের স্বাধীনতা সংগ্রামী এবং নাম না জানা অনেক বীর যোদ্ধাদের কাহিনী সম্পর্কে তরুণ প্রজন্মের লেখকদের দৃষ্টিভঙ্গি তুলে ধরার জন্য এই বিষয়ভাবনা চিন্তা করা হয়েছে। শিক্ষা মন্ত্রকের আওতাধীন ন্যাশনাল বুক ট্রাস্ট পরবর্তী সময়ে তরুণ লেখকদের এই বইগুলি প্রকাশ করবে। পাশাপাশি এই প্রতিযোগিতায় নির্বাচিত তরুণ লেখকরা সেরা এবং বিখ্যাত কিছু লেখকদের সঙ্গে সাহিত্য বিষয়ে কথোপকথনের সুযোগ পাবেন।

Advertisements IBGNewsCovidService
USD