বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানকে সম্মান জানাতে এবং দেশের পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে দিল্লী বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করবে আইসিসিআর

0
368
Bangabandhu Sheikh Mujibur Rahman
Bangabandhu Sheikh Mujibur Rahman
ShyamSundarCoJwellers

নয়াদিল্লি, ১০ জুলাই (পিটিআই) ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানকে সম্মান জানাতে এবং দেশের পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে দিল্লী বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করবে। মুক্তিযুদ্ধের পাশাপাশি ভারতের কূটনৈতিক সম্পর্ক খুব গুরুত্বপূর্ন । শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের জনগণ জনপ্রিয়ভাবে ‘বঙ্গবন্ধু’ (বাংলার বন্ধু) নামে অভিহিত করেছেন। দীনেশ কে পটনায়েক, মহাপরিচালক, আইসিসিআর এবং ভারপ্রাপ্ত উপাচার্য পিসি যোশির দ্বারা স্থাপনের জন্য ১২ জুলাই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, এই সমঝোতা স্মারকটি পাঁচটি শিক্ষাবর্ষের জন্য হবে। বিবৃতিতে বলা হয়, “আইসিসিআর বাংলাদেশের জাতীয় পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মান জানাতে এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধের পঞ্চাশতম বার্ষিকী ও ভারত-কূটনৈতিক সম্পর্কের স্মরণে দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করবে।” চেয়ারটি বিদেশী পরিদর্শনকারী অধ্যাপক বা বিষয় বিশেষজ্ঞের দ্বারা অধিষ্ঠিতভাবে সে দেশের আদিবাসী একজন ব্যক্তির দ্বারা অধিষ্ঠিত হবে।

“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’র ২০২১ সালের মার্চ এর বাংলাদেশে রাষ্ট্রীয় সফরকালে এই উদ্যোগের একটি সিদ্ধান্তের ফল । বঙ্গবন্ধু চেয়ার আমাদের ” নেবারহুড ফার্স্ট ” এর কৌশলগত মোড়ে অবস্থিত ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেশী, বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে আরও ভাল বোঝার দিকে দৃষ্টি নিবদ্ধ করছেন ‘এবং’ ‘অ্যাক্ট ইস্ট’ ‘নীতিগুলি, “আইসিসিআর আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে।

আইসিসিআর জানিয়েছে যে বিদেশে ভারতীয় পড়াশোনার বিষয়ে বিভিন্ন চেয়ার বসানো হয়েছে এবং এটিই বাংলাদেশের পক্ষে চেয়ার স্থাপনের প্রথম ধরণের উদ্যোগ। ভারত এবং ভারত-বাংলাদেশ সম্পর্ক জোরদার করার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। “এই পদক্ষেপ দুই দেশের মধ্যে একাডেমিক, শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে বিনিময়কে আরও শক্তিশালী করবে।” যেমন বাংলাদেশ ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি রেকর্ড করেছে এবং দ্রুত তার আর্থ-সামাজিক মানকে বাড়িয়ে তুলেছে, প্রাতিষ্ঠানিক উপায়ে বাংলাদেশের পড়াশোনার প্রতি বেশি মনোযোগ দেওয়ার জন্য নীতি নির্ধারণে ভারতীয় শিক্ষাবৃত্তি ও অবদানকারীদের পক্ষে উপযুক্ত সময় আর হতে পারে না।

এই চেয়ার এই দিকনির্দেশনার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, “এতে যোগ করা হয়েছে।” ভারত-বাংলাদেশ সাধারণ সাংস্কৃতিক heritageতিহ্য এবং নৃবিজ্ঞান, বৌদ্ধ অধ্যয়ন, ভূগোল, ইতিহাস, আধুনিক ভারতীয় ভাষা (বাংলা সহ), সংগীত এবং চারুকলার মতো বিষয়গুলিতে মনোনিবেশ করা হবে। রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক ও সমাজবিজ্ঞান, এতে বলা হয়েছে। “এটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রয়োজনীয়তা অনুসারে শিক্ষা দেবে এবং গবেষণা শিক্ষার্থীদের গাইডিং এবং গাইডিংয়ে সহায়তা করবে। এটি সেমিনার, সম্মেলন, অনুষদ মিথস্ক্রিয়া ইত্যাদি এবং পাবলিক বক্তৃতা সম্পর্কিত বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কার্যক্রমেও অংশ নেবে। “এতে বলা হয়। দিল্লি বিশ্ববিদ্যালয় আরও টুইট করেছে,” দু’দিনের মধ্যে দিল্লি বিশ্ববিদ্যালয় একটি সমঝোতা স্মারকে প্রবেশ করবে আইসিসিআর, এমইএ, ভারত সরকারের সাথে বাংলাদেশ চেয়ার তৈরির বৈশিষ্ট্যযুক্ত।

প্রথম এই ধরণের! লং লাইভ ইন্দো-বাংলাদেশ বন্ধুত্ব !! “ভারতে-বাংলাদেশ সম্পর্কের প্রচার ও বাংলাদেশি শিক্ষার্থীদের ভারতে পড়াশোনা করার জন্য উত্সাহ দেওয়ার জন্য এই চেয়ার প্রতিষ্ঠা করা হচ্ছে, এক ভার্সিটির কর্মকর্তা জানিয়েছেন।

Indian Council for Cultural Relations (ICCR) is establishing “Bangabandhu Chair” at Delhi University to honor Bangabandhu Sheikh Mujibur Rahman, Father of modern Bangladesh and the 50th Anniversary of the Bangladesh Liberation War and Indo-Bangladesh Diplomatic relations. 
The Chair will be occupied by a foreign Visiting Professor or subject expert on Bangladesh preferably a person of Bangladeshi origin. The Chair will focus on the Indo-Bangladesh common cultural heritage and subjects like Anthropology, Buddhist Studies, Geography, History, Modern Indian Languages (including Bangla), Music and Fine Arts, Political Science, International Relations and Sociology.

With Inputs from PTI

Bangladesh Corespondent – Anowarul Hoque Bhuiyan

Advertisements IBGNewsCovidService
USD