সাংহাই সহযোগিতা সংগঠনের সদস্য রাষ্ট্রগুলির মধ্যে ‘গণমাধ্যম সংক্রান্ত সহযোগিতা’ চুক্তি স্বাক্ষরে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

0
215
News-media-standards
News-media-standards
Azadi Ka Amrit Mahoutsav

সাংহাই সহযোগিতা সংগঠনের সদস্য রাষ্ট্রগুলির মধ্যে ‘গণমাধ্যম সংক্রান্ত সহযোগিতা’ চুক্তি স্বাক্ষরে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

By PIB Kolkata

নয়াদিল্লী, ২  জুন, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার আজকের বৈঠকে সাংহাই সহযোগিতা সংগঠনের সদস্য রাষ্ট্রগুলির মধ্যে ‘গণমাধ্যম সংক্রান্ত সহযোগিতা’ চুক্তি অনুমোদিত হয়েছে। ২০১৯এর জুন মাসে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। 

গণমাধ্যমে সকলের মধ্যে সহযোগিতার জন্য এই চুক্তি সহায়ক হবে। সকল পক্ষ সমানভাবে এর থেকে উপকৃত হবে। গণমাধ্যমে ব্যবহৃত পদ্ধতিগুলি সদস্য রাষ্ট্রগুলি নিজেদের মধ্যে ভাগ করে নেবে।

বৈশিষ্ট্য :

সহযোগিতার মূল ক্ষেত্রগুলি হল :

১. গণমাধ্যমের বিভিন্ন তথ্য বন্টনের জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করতে হবে। এর ফলে সদস্য রাষ্ট্রগুলির জনসাধারণ একে অন্যের জীবনযাত্রা সম্পর্কে জানতে পারবেন।

২. গণমাধ্যমের সম্পাদকীয় দপ্তরগুলির মধ্যে সহযোগিতার পাশাপাশি গণমাধ্যমের সঙ্গে যুক্ত বিভিন্ন মন্ত্রক ও সংস্থার মধ্যে সহযোগিতা গড়ে উঠবে,  যার মাধ্যমে আলাদা-আলাদা চুক্তির সাহায্যে অংশগ্রহণকারীরা সুবিধাজনক পরিস্থিতি গড়ে তুলবে।

৩. সদস্য রাষ্ট্রগুলির পেশাদার সাংবাদিকদের সংগঠনের মধ্যে সহযোগিতার জন্য পারস্পরিক সুবিধাজনক পরিবেশ গড়ে তুলতে বিভিন্ন বৈঠক, সম্মেলনের আয়োজন করা হবে।

৪. বেতার ও দূরদর্শনের অনুষ্ঠান তৈরিতে সদস্য রাষ্ট্রগুলি পরস্পরকে সাহায্য করবে। সম্পাদকীয় দপ্তরের সাহায্যে বৈধ অনুষ্ঠানগুলি সম্প্রচার করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে বন্টনের দিকটিকে গুরুত্ব দেওয়া হবে।

৫. গণমাধ্যমের সঙ্গে যুক্ত অভিজ্ঞতা বিশেষজ্ঞরা যাতে নিজেদের মধ্যে ভাগ করে নেন সে বিষয়ে উৎসাহ দেওয়া হবে। মাধ্যম জগতের সঙ্গে যুক্ত পেশাদারদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং বিজ্ঞানচর্চার সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থার মধ্যে সহযোগিতার বিষয়ে  উৎসাহ দেওয়া হবে।

Advertisements
IBGNewsCovidService
USD