প্রধানমন্ত্রী অক্সিজেন ও ওষুধের সহজলভ্যতা ও সরবরাহের পর্যালোচনা করেছেন

0
133
The Prime Minister, Shri Narendra Modi takes second dose of the COVID-19 vaccine, at AIIMS, New Delhi on April 08, 2021.
The Prime Minister, Shri Narendra Modi takes second dose of the COVID-19 vaccine, at AIIMS, New Delhi on April 08, 2021.
ShyamSundarCoJwellers

প্রধানমন্ত্রী অক্সিজেন ও ওষুধের সহজলভ্যতা ও সরবরাহের পর্যালোচনা করেছেন
কেন্দ্র ওষুধ উৎপাদক সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ রেখে চলেছে এবং সব রকমের সাহায্য করছে, যাতে ওষুধের উৎপাদন বৃদ্ধি পায়
বিগত কয়েক সপ্তাহ ধরে রেমডেসিভির সহ সব ওষুধের উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে
প্রথম ঢেউয়ের সর্বোচ্চ সময়ে যে পরিমাণ অক্সিজেন সরবরাহ হত বর্তমানে তার তিনগুণ অক্সিজেন সরবরাহ করা হচ্ছে

By PIB Kolkata

নয়াদিল্লি, ১২ মে, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ অক্সিজেন ও ওষুধের সহজলভ্যতা ও সরবরাহের বিষয়ে একটি উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠক করেছেন। 

বৈঠকে প্রধানমন্ত্রীকে কোভিড এবং মিউকোরমাইকোসিস-এর জন্য যেসব ওষুধের প্রয়োজন হয়, সেগুলির সরবরাহ প্রসঙ্গে জানানো হয়েছে। মন্ত্রীরা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, তাঁরা ওষুধ উৎপাদক সংস্থাগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন। ওষুধের উৎপাদন বাড়াতে সব রকমের সহযোগিতা করা হচ্ছে। প্রধানমন্ত্রীকে , ওষুধের গুরুত্বপূর্ণ উপাদানগুলির উৎপাদন এবং মজুত সম্পর্কিত বর্তমান পরিস্থিতি সম্পর্কে  জানানো হয়েছে। রাজ্যগুলিকে যথেষ্ট পরিমাণে ওষুধ দেওয়া হচ্ছে। রেমডেসিভির সহ সব ধরনের ওষুধের উৎপাদন বিগত কয়েক সপ্তাহ ধরে উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়েছে। প্রধানমন্ত্রী  জানিয়েছেন, ওষুধ উৎপাদনের শিল্প ভারতবর্ষে যথেষ্ট শক্তিশালী এবং সব ওষুধ যাতে যথাযথভাবে পাওয়া যায় তা নিশ্চিত করতে সরকার সংশ্লিষ্ট সংস্থাগুলির সঙ্গে সমন্বয় বজায় রেখে চলছে।

প্রধানমন্ত্রী দেশে অক্সিজেনের সহজলভ্যতা এবং সরবরাহের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। বৈঠকে জানানো হয়েছে, কোভিড মহামারীর প্রথম ঢেউয়ের সর্বোচ্চ সময়ের থেকে বর্তমানে তিনগুণ বেশি পরিমাণে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। অক্সিজেন-রেল এবং ভারতীয় বায়ুসেনার বিমানগুলিকে অক্সিজেন সরবরাহের কাজে লাগানো হচ্ছে। প্রধানমন্ত্রীকে অক্সিজেন কনসেনট্রেটর, অক্সিজেন সিলিন্ডার এবং দেশজুড়ে পিএসএ প্ল্যান্ট বসানোর কাজের বিষয়েও জানানো হয়েছে। 

প্রধানমন্ত্রী নির্দিষ্ট সময়ের মধ্যে ভেন্টিলেটরকে কাজে লাগানোর জন্য রাজ্যগুলিকে পরামর্শ দিয়েছেন। এছাড়াও, ভেন্টিলেটর উৎপাদক সংস্থাগুলি কারিগরি সব সমস্যার সমাধান ও প্রশিক্ষণগত সহায়তা করছে। 

Advertisements IBGNewsCovidService
USD