প্রধানমন্ত্রী ৭ই ফেব্রুয়ারী হলদিয়া থেকে জাতির উদ্দেশে গুরুত্বপূর্ণ কিছু তেল ও গ্যাস এবং সড়ক প্রকল্প উৎসর্গ করবেন

0
306
Netaji Birthday - Modi at Kolkata
Netaji Birthday - Modi at Kolkata
Azadi Ka Amrit Mahoutsav

প্রধানমন্ত্রী ৭ই ফেব্রুয়ারী হলদিয়া থেকে জাতির উদ্দেশে গুরুত্বপূর্ণ কিছু তেল ও গ্যাস এবং সড়ক প্রকল্প উৎসর্গ করবেন

By PIB Kolkata

কলকাতা, ০৫ই ফেব্রুয়ারী, ২০২১ 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, ৭ই ফেব্রুয়ারী হলদিয়া থেকে পশ্চিমবঙ্গে তেল ও গ্যাস এবং সড়ক ক্ষেত্রের গুরুত্বপূর্ণ পরিকাঠামোগত কিছু প্রকল্প জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। পশ্চিমবঙ্গের রাজ্যপাল শ্রী জগদীপ ধনখড়, মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা ব্যানার্জী সহ বিশিষ্ট জনেরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।    

প্রধানমন্ত্রী, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের হলদিয়া তৈল পরিশোধনাগারের দ্বিতীয় ক্যাটালিটিক ডিওক্সিং ইউনিটের শিলান্যাস করবেন। এর জন্য খরচ হবে, ১০১৯ কোটি টাকা। এই ইউনিট থেকে লুবেস অয়েল বেস স্টক, প্রতিবছর ২৭০ টিএমটি উৎপাদিত হবে। ভারতে এধরণের ইউনিট এর আগে তৈরি হয় নি। দেশের ৭০ শতাংশ লুবেস অয়েল বেস স্টক, বিদেশ থেকে আমদানী করতে হয়। হলদিয়া তৈল পরিশোধনাগারের এই ইউনিটটি তৈরি হলে বিদেশ থেকে আমদানীর উপর নির্ভরতা ৮ শতাংশ কমবে। এর ফলে ১৮ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলারের সাশ্রয় হবে। এই প্রকল্পে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ২২০০ কর্মসংস্থান সৃষ্টি হবে। 

শ্রী মোদী, ৩৪৭ কিলোমিটার দীর্ঘ দোভি – দুর্গাপুর প্রাকৃতিক গ্যাস পাইপলাইন জাতির উদ্দেশে উৎসর্গ  করবেন। প্রধানমন্ত্রী উর্যা গঙ্গা প্রকল্পের অধীনে গেইল ২৪৩৩ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প নির্মাণ করেছে। এই প্রকল্পে ১৫ লক্ষ কর্মদিবস সৃষ্টি হয়েছে। এই পাইপলাইনের সাহায্যে ঝাড়খন্ডের সিন্ধ্রি এইচইউআরএল ফ্যাক্টরির পুনরুজ্জীবন, দুর্গাপুরের ম্যাটিক্স সার কারখানায় গ্যাস সরবরাহ করা হবে। এছাড়াও পশ্চিমবঙ্গের পুরুলিয়া, আসানসোল, দুর্গাপুর সহ গুরুত্বপূর্ণ শহরগুলিতে গ্যাস বন্টন করা হবে। যার সাহায্যে শিল্প সংস্থা, বাণিজ্যিক সংস্থা ও গাড়ি এবং গাড়ির যন্ত্রাংশ তৈরির সংস্থাগুলি লাভবান হবে। ৩ বছরের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হয়েছে। 

প্রধানমন্ত্রী, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের এলপিজি ইমপোর্ট টার্মিনালের উদ্বোধন করবেন। প্রত্যেক বাড়িতে পরিবেশ বান্ধব এলপিজি রান্নার গ্যাস পৌঁছে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণে এই প্রকল্প সহায়ক হবে। ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন, হলদিয়ায় ১১০০ কোটি টাকা ব্য়য়ে এই টার্মিনালটি নির্মাণ করেছে। পশ্চিমবঙ্গে এলপিজি –র চাহিদা পূরণে এই টার্মিনাল সাহায্য করবে। উত্তর – পূর্ব ভারতে এখান  থেকে এলপিজি গ্যাস পাঠানো হবে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় সারা দেশে রান্নার গ্যাসের সংযোগ যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। অন্যান্য পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির সঙ্গে পশ্চিমবঙ্গেও এই গ্যাসের ব্যবহারের বৃদ্ধি বেড়েছে। রাজ্যে ২০১৪র এপ্রিল মাসে ৪১.৪ শতাংশ বাড়িতে রান্নার গ্যাসের সংযোগ ছিল। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৯৯.৯ শতাংশে পৌঁছেছে। এই প্রকল্পে ১০০০ কর্মসংস্থান তৈরি হবে।  

প্রধানমন্ত্রী, ৪১ নম্বর জাতীয় সড়কে হলদিয়ার রাণীচকে রেল লাইনের উপর একটি ৪ লেনের ফ্লাইওভার উদ্বোধন করবেন। হলদিয়া ডক কমপ্লেক্স, পূর্ব এবং উত্তর – পূর্ব ভারতের রাজ্যগুলি ছাড়াও প্রতিবেশী নেপাল ও ভুটানের আমদানী, রপ্তানির গুরুত্বপূর্ণ কাজগুলি পরিচালনা করে। এই প্রকল্প নির্মাণে ব্যয় হয়েছে ১৯০ কোটি টাকা। এই ফ্লাইওভারে যান চলাচল শুরু হলে কোলাঘাট থেকে হলদিয়া ডক কমপ্লেক্স পর্যন্ত অবাধে গাড়ি চলাচল করতে পারবে। এর ফলে যান চলাচলের সময় বাঁচবে এবং বন্দর থেকে ভারী যানবাহন চলাচলের সুবিধা হবে। 

শ্রী মোদী, পূর্ব ভারতের উন্নয়নের জন্য পূর্বদয়ের স্বপ্ন দেখেন। এই প্রকল্পগুলি তাঁর সেই ভাবনার সঙ্গে সাজুয্য রেখে বাস্তবায়িত হয়েছে। এর ফলে দেশের উন্নত রাজ্যগুলির সঙ্গে পূর্বাঞ্চলের রাজ্যগুলিও একইভাবে উন্নয়নের পথে এগিয়ে যাবে। এছাড়াও এই প্রকল্প থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে।   

পশ্চিমবঙ্গে রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থাগুলি ২০১৯ – ২০ অর্থ বর্ষ থেকে ২০২৩ – ২৪ অর্থ বর্ষের মধ্যে ৭৬৯২ কোটি টাকা বিনিয়োগ করবে। যার ফলে রাজ্যে শিল্পের উন্নতি হবে, কর্মসংস্থান সৃষ্টি হবে এবং ক্রমবর্ধমান জ্বালানীর চাহিদা পূরণ হবে। 

ইন্ডিয়ান অয়েল, ২০১৯ – ২০ অর্থ বর্ষে পানীয় জল, পয়ঃনিষ্কাশন, স্বাস্থ্য পরিষেবা, দক্ষতা বিকাশ, শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্পে ১৮ কোটি ৮৫ লক্ষ টাকা ব্যয় করেছে। হিন্দুস্থান পেট্রোলিয়াম, এই বছর ১ কোটি ৫ লক্ষ ৬০ হাজার টাকা, ভারত পেট্রোলিয়াম ৪ কোটি টাকা ব্যয় করেছে। গেইল ২০২০ – ২১ অর্থ বর্ষে ২৫ কোটি ৬৪ লক্ষ টাকা কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা খাতে ব্যয় করেছে।  

Advertisements
IBGNewsCovidService
USD