অলিম্পিকের প্রস্তুতি পুরো দমে চলছে এবং তহবিলের কোনো ঘাটতি নেই : শ্রী কিরেণ রিজিজু

0
363
Olympics - IOC
Olympics - IOC
Azadi Ka Amrit Mahoutsav

অলিম্পিকের প্রস্তুতি পুরো দমে চলছে এবং তহবিলের কোনো ঘাটতি নেই : শ্রী কিরেণ রিজিজু

By PIB Kolkata

নতুন দিল্লি, ০৩ই ফেব্রুয়ারী, ২০২১

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক, ২০২১ – ২২ এ মন্ত্রকের জন্য ২৫৯৬ কোটি ১৪ লক্ষ টাকার পরিকল্পনা করেছিল। ২০২০ – ২১ অর্থবর্ষে সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ১৮০০ কোটি ১৯ লক্ষ টাকা। ২০২১ – ২২ অর্থবর্ষে কেন্দ্রীয় বাজেটে ক্রীড়া মন্ত্রককে ১৯৬০ কোটি ১৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এই বাজেটে স্পোর্টস অথোরিটি অফ ইন্ডিয়া (সাই) -কে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে। ২০২১ এর জুলাই মাসে টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হবে। এই অলিম্পিকসে খেলোয়াড়দের প্রস্তুতির জন্য সাই, আর্থিক সহায়তার দায়িত্বে রয়েছে। জাতীয় ক্রীড়া ফেডারেশন (এনএসএফ) –এর জন্য বাজেট বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। এই সংস্থাটিও ওলিম্পিকের প্রস্তুতিতে ভারতীয় ক্রীড়াবিদদের সাহায্য করে।

কেন্দ্রীয় ক্রীড়া ও যুব বিষয়ক দপ্তররে মন্ত্রী শ্রী কিরেণ রিজিজু সাংবাদিকদের জানিয়েছেন, অলিম্পিকের এই বছরে খেলার প্রস্তুতির উপর সরকার, এই মুহুর্তে গুরুত্ব দিচ্ছে। সাই এবং এনএসএফ –এর মতো সংস্থার বাজেটে বিপুল অর্থ বরাদ্দের ফলে অলিম্পিকের প্রস্তুতি পুরো দমে চলছে। খেলোয়াড়দের প্রশিক্ষণের জন্য যা যা প্রয়োজন, সেগুলি নিয়মিত যোগান দেওয়া হবে। এর জন্য কোনো তহবিলের ঘাটতি নেই।

২০২০ – ২১ অর্থ বর্ষের তুলনায় সাই –এর জন্য ২০২১ – ২২ অর্থ বর্ষে ৬৬০ কোটি ৪১ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে, যা ৩২.০৮ শতাংশ বেশি। ক্রীড়া দপ্তরের সচিব শ্রী রবি মিত্তল জানিয়েছেন, এই অর্থ খেলোয়াড়দের প্রশিক্ষণ এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণের কাজে ব্যয় করা হবে। জাতীয় ক্রীড়া ফেডারেশন ২০২০ – ২১ অর্থ বর্ষের তুলনায় ১৪.২৮ শতাংশ বেশি অর্থ পেয়েছে। সরকারের ফ্ল্যাগশিপ কর্মসূচী “খেলো ইন্ডিয়া” –তে ৭২.০৪ শতাংশ বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে। গত বছর খেলো ইন্ডিয়ার জন্য বরাদ্দকৃত অর্থ ব্য়য় হয় নি। মূলত কোভিড – ১৯ মহামারির কারণে বিভিন্ন প্রশিক্ষণ শিবিরে ক্রীড়াবিদরা অংশ নিতে না পারার জন্যই এই অর্থ ব্যয় হয় নি।

Advertisements
IBGNewsCovidService
USD