ন্যাশনাল মেডিসিনাল প্ল্যান্টস বোর্ড ঔষধি গাছ সংক্রান্ত একটি সংগঠনের সূচনা করেছে

0
350
Ayush - Formulation for Ayurvedic Medicine
Ayush - Formulation for Ayurvedic Medicine
ShyamSundarCoJwellers

ন্যাশনাল মেডিসিনাল প্ল্যান্টস বোর্ড ঔষধি গাছ সংক্রান্ত একটি সংগঠনের সূচনা করেছে

By PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ ডিসেম্বর,  ২০২০

আয়ুষ মন্ত্রকের ন্যাশনাল মেডিসিনাল প্ল্যান্টস বোর্ড (এনএমপিবি) ঔষধি গাছের সরবরাহ-শৃঙ্খল ও মূল্য-শৃঙ্খল ব্যবস্থার সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সবপক্ষের মধ্যে যোগাযোগ ও সমন্বয়ের প্রয়োজনীয়তার বিষয়টি উপলব্ধি করেছে। এই প্রেক্ষিতে এনএমপিবি-র সংগঠন গুণমান সমৃদ্ধ ঔষধি গাছ, ভেষজ উপাদানের গবেষণা ও উন্নয়ন, এ ধরনের গাছের চাষ ও সংরক্ষণ, ভেষজ গুণসম্পন্ন গাছের ব্যবসা/বিপণনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি দূর করবে বা সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

ভেষজ গাছ উৎপাদক ও কৃষকদের মধ্যে সংযোগ স্থাপনে ‘বীজ থেকে চারাগাছ সরবরাহ’ করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। সেই সঙ্গে, গুণমান সমৃদ্ধ ভেষজ গাছের চাষ, উন্নত কৃষি কাজ পদ্ধতি এবং ফসল বা বীজ পরিপক্ক হওয়ার পর তা সংগ্রহে আধুনিক পদ্ধতির ব্যবহার এবং অপচয় হ্রাস করার মতো বিষয়গুলিতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

প্রথম পর্যায়ে এনএমপিবি সংগঠন যে সমস্ত ঔষধি গাছের চাষ ও সংরক্ষণের প্রস্তাব করেছে, তার মধ্যে রইয়েছে – অশ্বগন্ধা, পিপ্পালি, অনলা, গুগগুলু, শতভরি প্রভৃতি।

এনএমপিবি-র ওয়েবসাইটে এই সংগঠনে নাম নথিভুক্তিকরণের লিঙ্ক দেওয়া হয়েছে, যেখানে কৃষক/কৃষক উৎপাদক সংগঠন, ভেষজ গুণমান সমৃদ্ধ চারাগাছ রোপণ সামগ্রী কেন্দ্র/বীজ ব্যাঙ্ক/নার্সারি/স্বনির্ভর গোষ্ঠী/স্বেচ্ছাসেবী সংগঠন/ব্যবসায়ী সমিতি/উৎপাদক/রপ্তানিকারক/ফার্মা সংস্থা/গবেষণা প্রতিষ্ঠান/কৃষি বিশ্ববিদ্যালয়গুলি নাম নথিভুক্ত করতে পারে।

Advertisements IBGNewsCovidService
USD