ইনহেলার হাঁপানির জন্য সঠিক

0
1346
(L-R)Dr. Subhasish Roy Dr. Anshuman Mukhopadhyay and Mr. Shaik Tulla, Vice President, Cipla
(L-R)Dr. Subhasish Roy Dr. Anshuman Mukhopadhyay and Mr. Shaik Tulla, Vice President, Cipla
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:12 Minute, 36 Second

ইনহেলার হাঁপানির জন্য সঠিক

অ্যাস্থমা কে লিয়ে, ইনহেলর হ্যাই সাহী

#ইনহেলরহ্যাইসাহী

কলকাতা, ১২ই ডিসেম্বর, ২০১৯:

# বেরোকজিন্দেগি প্রচারের ২য় অধ্যায়ে, মাল্টি-মিডিয়া সচেতনতামূলক প্রচারাভিযান “অ্যাস্থমা কে লিয়ে ইনহেলর হ্যাই সাহী – #InhalersHaiSahi” আজ চালু করেছে।  নতুন প্রচারাভিযান #ইনহেলরহ্যাইসাহী ইনহেলারের সাথে তার চিকিৎসার উপযুক্ত পথ দেখানো ছাড়াও হাঁপানি সম্পর্কে সচেতনতা এবং শিক্ষা জোর দেওয়ার দিকে দৃষ্টি নিবদ্ধ করে এবং রোগীদের বাধা-মুক্ত জীবন যাপনে অনুপ্রাণিত করে চলেছে। এই প্রচারাভিযানের লক্ষ্য হ’ল ইনহেলেশন থেরাপির সম্পর্কে কলঙ্ক দূর করা এবং থেরাপির আশেপাশে মূল সমস্যাগুলি ও প্রচলিতকথাগুলির সমাধান করে এটিকে আরও সামাজিকভাবে গ্রহণযোগ্য করে তোলা। এটি পিতামাতা এবং তাদের চিকিৎসকদের মধ্যে আরও কথোপকথনে উৎসাহিত করতে সহায়তা করবে এবং ইনহেলারগুলি বাচ্চাদের জন্য উপযুক্ত এবং সমস্ত স্তরের তীব্র ইনহেলারগুলি আসক্তি সৃষ্টিকারী নয় এবং মৌখিক ওষুধগুলির চেয়ে ভাল ফলাফল দেখায়।

হাঁপানি একটি দীর্ঘস্থায়ী (দীর্ঘমেয়াদী) রোগ যা সাধারণত শ্বাসনালীগুলিতে প্রদাহ এবং সংকীর্ণতা দ্বারা চিহ্নিত করা হয়, যা সময়ের সাথে সাথে পৃথক হতে পারে। অনুমান করা হয় যে চেনাইয়ের স্থানীয় ডাক্তাররা প্রতিদিন প্রায় ৬৫ জন রোগী হাঁপানি / শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন এমন রোগী দেখেন। শিশুদের হাঁপানির অংশটিও প্রতি বছরে উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে (চিকিৎসকরা মনে করেন তারা প্রতিমাসে প্রায় ৩০-৩৫ হাঁপানিতে আক্রান্ত বাচ্চাদের নতুন কেস দেখতে পান)। গত বছরের তুলনায় ২০১৯ সালের এখনও অবধি গড়ে কলকাতাতে হাঁপানিতে আক্রান্ত লোকের সংখ্যা ৪৫% বৃদ্ধি দেখাগিয়েছে, কলকাতায়ের প্রায় এক তৃতীয়াংশ লোক হাঁপানির শিকার হবেন, বেশিরভাগই ২০ বছর বয়সের আগে। ইতিমধ্যে, গত কয়েক বছরে ইনহেলেশন থেরাপি ব্যবহার করা রোগীদের সংখ্যা বেড়েছে, আনুমানিক প্রায় ৬৫% হাঁপানির রোগী ইনহেলরের ব্যবহার বন্ধ করে দিয়েছেন।

হাঁপানির প্রাদুর্ভাবের কারণগুলির মধ্যে বায়ু দূষণ সম্পর্কিত বিষয়গুলি, পরাগ, ধূমপান, খাদ্যাভাস, পুষ্টির ঘাটতি, বংশগত সমস্যা এবং পিতামাতার মধ্যে ব্যাপক অজ্ঞতা অন্যতম। ফুসফুসের রোগের শতাংশ এবং পরিমাণ বিশেষত হাঁপানি বেড়েছে। ক্রমবর্ধমান বৃদ্ধির প্রবণতা সত্ত্বেও, হাঁপানি ভারতের দুর্বল-নিয়ন্ত্রিত রোগগুলির মধ্যে একটি।

এটা স্পষ্ট যে হাঁপানি ভারতে বৃদ্ধি পাচ্ছে এবং সবচেয়ে কার্যকর থেরাপি সরবরাহের বিষয়ে   সচেতনতা খুব কম। বিশিষ্ট অভিনেত্রী রাধিকা আপ্তে, সেলিব্রিটি শেফ বিকাশ খান্না, অর্জুন পুরষ্কারধারী ব্যাডমিন্টন খেলোয়াড় পারুপল্লী কাশ্যপ এবং ডিজিটাল প্রভাবশালী শ্রুতি দীক্ষিতের মতো বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে অ্যাস্থমা ও ইনহেলেশন থেরাপির সাথে জড়িত সামাজিক কলঙ্কের উপর এই প্রচারণায় জোর দেওয়া হয়েছে। প্রচারাভিযানে  জোর দেওয়া হয়েছে যে ট্যাবলেট এবং সিরাপের মতো মুখের ঔষধের তুলনায় যে কোনও হাঁপানির রোগীর জন্য ইনহেলেশন থেরাপি সর্বাধিক এবং কার্যকর চিকিৎসা। ইনহেলেশন থেরাপির মাধ্যমে ওষুধটি রক্ত ​​প্রবাহ এবং শরীরের অন্যান্য অঙ্গগুলির মধ্যে দিয়ে প্রবাহিত না হয়ে সরাসরি ফুসফুসে কাজ করে। সুতরাং, ওষুধের পরিমাণ কম এবং এর ফলে কম পার্শ্ব প্রতিক্রিয়া সম্পন্ন। এটি আসলে হাঁপানির জন্য নিরাপদ চিকিৎসার বিকল্প।

ডাঃ. সুভাষিশ রো (প্রবীণ শিশু বিশেষজ্ঞ – কলম্বিয়া এশিয়া) মন্তব্য করেছেন: “ইনহেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি মাপা যেতে পারে যে হালকা হাঁপানির ১৬% রোগীর কাছাকাছি মারাত্মক অ্যাটাকের স্বীকার হওয়ার ঝুঁকি রয়েছে। হাঁপানির রোগীদের মধ্যে ৩০ – ৩৭% প্রাপ্তবয়স্ক হাঁপানি রোগীদের মারাত্মক অ্যাটাক দেখা যায় এবং হাঁপানিতে মারা যাওয়া ১৫ – ২০% প্রাপ্তবয়স্ক রোগীদের হালকা হাঁপানি থাকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যাকে অবহেলা করা যায় না। গবেষণার অনেকগুলি অংশে দেখায় যে শিশু এবং প্রাপ্তবয়স্করা হালকা হাঁপানির নিয়মিত চিকিৎসা করানোটা ভালভাবে মেনে চলেন না – মাত্র ৩০% রোগী বাস্তব জীবনে নিয়মিত মেনে চলেন। সুতরাং, বাস্তব জীবনের পরিস্থিতিগুলি তুলে ধরে যে বেশিরভাগ রোগী শুধুমাত্র প্রয়োজনে কেবল তাদের ইনহেলার গ্রহণ করেন।”

অনুষ্ঠানে ডঃ অঙ্কুশান মুখোপাধ্যায় (সিনিয়র পালমোনোলজিস্ট – এএমআরআই হাসপাতাল) ডবলেন, “মানুষের হাঁপানি রয়েছে এমন সত্যটি লুকিয়ে রাখা উচিত নয় এবং এটিকে খুব সঠিক ঔষধ অর্থাৎ ইনহেলেশন থেরাপির মাধ্যমে যত তাড়াতাড়ি সম্ভব হাঁপানির চিকিৎসা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সময় মতো রোগনির্ণয় এবং সঠিক জীবনযাত্রার পরিবর্তনের সাথে সঠিক চিকিৎসা হাঁপানিকে আরও ভালভাবে মোকাবিলা করতে সহায়তা করে। প্রাথমিক পর্যায়ে এবং সঠিক চিকিৎসার পরিকল্পনার সাথে সনাক্ত হলে হাঁপানি নিয়ন্ত্রণ করা সর্বদাই সহজ।

মিঃ শইক তুলা (সিনিয়র ব্যবসায়ের মাথা, শ্বসন – সিপলা),  “#বেরোকজিন্দেগির প্রথম পর্বটি খুব ভালভাবে গৃহীত হয়েছে এবং ইনহেলেশন থেরাপি1 এর জন্য জনগণের সচেতনতা এবং গ্রহণযোগ্যতায় ১৪% বৃদ্ধি দেখা গেছে। এই প্রচারাভিযানটি সারা ভারত জুড়ে লক্ষ লক্ষ লোকের অনুপ্রেরণা অব্যাহত রাখতে চায়। যদিও ইতিবাচক পরিবর্তনগুলি সাফল্যের সাক্ষ্য দেয়, হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এখনও অনেক কিছু করা যায়। এই লোকেরা ভুল তথ্য এবং কলঙ্কের কারণে তাদের প্রাপ্য জীবনযাপন করতে অক্ষম, যার ফলে রোগটি গ্রহণ না করা এবং জনসাধারণের মধ্যে ইনহেলার ব্যবহারকে এড়িয়ে চলে। সেকারণে, আমরা # ইনহেলরহ্যাইসাহী মাধ্যমে আমাদের কাজ চালিয়ে যাব।”

ডঃ অঙ্কুশান মুখোপাধ্যায়, “এ ধরনের প্রচারণাগুলি গুরুত্বপূর্ণ কারণ তারা হাঁপানি সম্পর্কে সচেতনতা বাড়াতে সহায়তা করে পাশাপাশি রোগের উদ্বেগ, বিলম্বে রোগ নির্ণয়, হাঁপানিজনিত রোগের অস্বীকার এবং সীমাবদ্ধ প্রকাশ, জনসাধারণের মধ্যে ইনহেলার ব্যবহার এড়ানোর মতো অন্যতম প্রধান কারণগুলিকে সামাজিকভাবে কলঙ্কমুক্ত করতে সহায়তা করে। এই প্রচারাভিযানটি হাঁপানির ওষুধের পরিবর্তে হাঁপানি মোকাবিলায় সবচেয়ে কার্যকর চিকিৎসা হিসাবে ইনহেলেশন থেরাপির প্রতি মনোভাব পরিবর্তনের প্রয়োজনীয়তার কথাটি ছড়িয়ে দিতে সহায়তা করবে”।

অ্যাস্থমা এবং ইনহেলেশন থেরাপির ধারণাটি পরিবর্তন করা খুব তাৎপর্যপূর্ণ। যদিও ইনহেলেশন চিকিৎসা মানুষের জীবনে হাঁপানির প্রভাব হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে, তবে অনুবর্তিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের রোগীদের সম্পূর্ণ উপকারিতা পাওয়ার জন্য যথাবিহিত চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। ইনহেলেশন থেরাপি লক্ষণগুলি প্রতিরোধ ও উপশম করে এবং জ্বলনগুলি হ্রাস করে হাঁপানি নিয়ন্ত্রণে কাজ করে, তবে রোগীরা যদি তাদের চিকিৎসকের সাথে অংশীদার হয়ে কাজ করে এবং পরামর্শ মতো যথাবিহিত চিকিৎসা মেনে চলে তবে এটি কাজ করবে। এই অবস্থার উপর জ্ঞান প্রসারিত করা জরুরী কারণ রোগীরা ইনহেলেশন থেরাপি মাঝপথে ব্যবহার বন্ধ করে দেয় যা রোগ নিয়ন্ত্রণে অসুবিধা সৃষ্টি করে।

# বেরোকজিন্দেগির শেষ অধ্যায়ে ভারতজুড়ে স্বাস্থ্যসেবা পেশাদারদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া গেছে যেখানে গবেষণায় দেখা গেছে যে হাঁপানির2 চিকিৎসার কোর্স হিসাবে কোনও ডাক্তারের পরামর্শের ক্ষেত্রে ইনহেলেশন থেরাপি ১৬% বৃদ্ধি পেয়েছে। # বেরোকজিন্দেগির পূর্ববর্তী স্তরটি বন্ধ হওয়ার পরে, ইনহেলারের প্রত্যাখ্যানের ক্ষেত্রে ২৬% হ্রাস প্রচারণার3 প্রভাব হিসাবে নিবন্ধিত হয়েছিল।

# ইনহেলরহ্যাইসাহী’র লক্ষ্য লক্ষ লক্ষ রোগীকে শ্বাস-প্রশ্বাসজনিত কষ্ট থেকে মুক্ত হতে সহায়তা করা এবং এটি ইনহেলেশন থেরাপিকে বিকল্প হিসাবে গ্রহণের জন্য উৎসাহ দিয়ে হাঁপানির রোগীকে সহায়তা করতে এখানে রয়েছে। অবস্থা থেকে দূরে সরে গিয়ে জীবনযাত্রার মান উন্নত হবে না, এটি গ্রহণ করলে তা হবে। হাঁপানি ওষুধ দিয়ে নিয়ন্ত্রণ করা যায়, তবে উপযুক্ত চিকিৎসা না করলে ঘন ঘন অ্যাটাক হতে পারে।

  1. সূত্র: আইপিএসওএস ২০১৮-১৯ দ্বারা পরিচালিত গ্রাহক অধ্যয়ন; আইকিউভিআইএ ২০১৮-১৯ দ্বারা পরিচালিত প্রচারাভিযানের কার্যকারিতা অধ্যয়ন
  2. সূত্র: আইকিউভিআইএ ২০১৮-১৯ দ্বারা পরিচালিত প্রচারাভিযানের কার্যকারিতা অধ্যয়ন
  3. সূত্র: আইকিউভিআইএ ২০১৮-১৯ দ্বারা পরিচালিত প্রচারাভিযানের কার্যকারিতা অধ্যয়ন

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here