প্রথম বঙ্কিমচন্দ্র জাতীয় স্মারক বক্তৃতা দিলেন ভারতীয় জনতা পার্টির জাতীয় সভাপতি শ্রী অমিত শাহ

0
1939
Amit Shah at Kolkata
Amit Shah at Kolkata
Azadi Ka Amrit Mahoutsav
RankTech Solutions Pvt.Ltd.

প্রথম শ্যামাপ্রসাদ জাতীয় স্মারক বক্তৃতা দিলেন ভারতীয় জনতা পার্টির জাতীয় সভাপতি শ্রী অমিত শাহ।

তিনি বলেন – বঙ্কিমচন্দ্র সেই মানুষদের মধ্যে অন্যতম যাঁরা ভারতে জাতীয়তাবাদ সংক্রান্ত ভাবনার সূচনা করেন। বাংলা-ই এই জাতীয়তাবাদ ভাবনাকে সমগ্র ভারতে ছড়িয়ে দিয়েছে। সারা দেশের কোথাও বঙ্কিমচন্দ্র নিয়ে আলোচনা হলেই একই সঙ্গে চলে আসে বন্দেমাতরমের কথাও।

স্বাধীনতা সংগ্রামীরা তা তিনি যে কোন ধর্মের বা সম্প্রদায়ের হন না কেন তাঁদের জীবন বলিদান দিয়েছেন বন্দেমাতরম বলেই। সেজন্য বন্দেমাতরম কেবল একটি সাহিত্যকর্মের বিষয় নয় এটি একটি অনুপ্রেরণা যা রচনা করতে পারেন কেবলমাত্র একজন প্ৰকৃত দেশমাতৃকা পূজারী। বন্দেমাতরম একটি সাংস্কৃতিক জাতীয়তাবাদের সূচনা। মনে রাখতে হবে পৃথিবীর অন্যান্য দেশগুলি মূলত স্থান ও রাজনৈতিক ভিত্তির রাষ্ট্র , ভারত সেখানে স্থান ও সংস্কৃতি ভিত্তিক রাষ্ট্র। বন্দেমাতরম সেই স্থান ও সংস্কৃতি ভিত্তিক জাতীয় ভাবনার সঙ্গীত।

এই ভাবনা আমাদের প্রাচীন গ্রন্থগুলিতেও রয়েছে, বন্দেমাতরম তার আধুনিক প্রকাশ। সবশেষে তিনি বলেন যে কংগ্রেসের মঞ্চে রবীন্দ্রনাথ এই গান গেয়েছিলেন, সেই কংগ্রেস বন্দেমাতরম গানকে আর পুরোটা গায় না, তোষণ করতে গিয়ে তারা বন্দেমাতরমকে দ্বিখন্ডিত করলেন আর ভারত দ্বিখন্ডিত করার কাজটা সেখান থেকেই শুরু হলো। আজকের দিনে সাংস্কৃতিক জাতীয়তাবাদকে পুনঃপ্রতিষ্ঠা করতে বন্দেমাতরম গান ও বঙ্কিমচন্দ্রের চিন্তাধারা খুব জরুরি।

Advertisements
IBG NEWS Radio Services

Listen to IBG NEWS Radio Service today.


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here