Gulzar’s Gulisthan e Gulzarish and other two books inaugurated by Shankha Ghosh and Sandip Ray

0
2384
Guftugu with Gulzar at Nandan
Guftugu with Gulzar at Nandan 5
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:5 Minute, 49 Second

Two Books of Gulzar inaugurated by Shankha Ghosh Poet and Sandip Ray Film director and son of Late Satyajit Ray at Nandan,Kolkata.

Original Report in Bengali by Faruque Ahamed

গুলজার-এর গুলিস্তান-এ গুলজারিশ ও দুটি বই প্রকাশ করলেন শঙ্খ ঘোষ ও সন্দীপ রায়

লেখক : ফারুক আহমেদ

নন্দন, কলকাতা: গতকাল নন্দন ১ প্রেক্ষাগৃহে গুলজার-এর দুটি বই প্লুটো ও পান্তাভাতে প্রকাশ করলেন শঙ্খ ঘোষ ও সন্দীপ রায়। গুলজার-এর সঙ্গে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শান্তনু মৈত্র ও শ্রীজাত। এর পাশাপাশি ছিলেন গুলজার-এর দুটি বই পান্তাভাতে ও প্লুটো এর লেখক সঞ্চারী মুখোপাধ্যায় ও শেখ সদর নইম। নন্দন ১ প্রেক্ষাগৃহে শনিবার এই আয়োজন সকলকেই মুগ্ধ করে। বই দুটি প্রকাশ করেছে দে-জ পাবলিশিং।

Gulzar Books
Gulzar Books

গুলজার-কে নিয়ে একটি প্রদর্শনী চলবে আজ নন্দন ৪-এ চারটে থেকে আটটা পর্যন্ত। সুধাংশুশেখর দে দে’জ পাবলিশিং আর সৃঞ্জয় বোস সম্পাদক, সংবাদ প্রতিদিন এর নিবেদনে গুলজার-কে বাংলার মানুষ নতুন ভাবে কাছে পেল। কবি, লেখক, গীতকার, চলচ্চিত্র নির্মিতা এবং সংলাপ লেখক গুলজার বিরল ও বহুমুখী প্রতিভা। ভারতীয় চলচ্চিত্র, সংস্কৃতি এবং সাহিত্যের জগতে এক বিশাল উচ্চাসনে তিনি বিরাজ করেন। বহু ভাষায় রচিত তাঁর লেখা পাঠককে মুগ্ধ করে। পোখরাজ, ত্রিবেণী সহ কয়েকটি কাব্য সংকলন পাঠককে গভীর ভাবে ভাবায় ও দাগ কাটে।

Guftugu with Gulzar at Nandan 12
Guftugu with Gulzar at Nandan 12

গুলজার ২০ বার ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন, সাতবার জাতীয় পুরস্কার পেয়েছেন। সাহিত্য অকাদেমি পুরস্কারেও তাঁকে ভূষিত করা হয়। তিনি সম্মানিত হন পদ্মভূষণ পুরস্কারেও। ২০০৮ সালে তাঁর গান ‘জয় হো’র জন্য অস্কার পুরস্কার দেওয়া হয়। ২০১০ সালে তিনি পান গ্র্যামি সম্মান।

২০১৪ সালে ভারত সরকার গুলজার সাহেবকে চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে প্রদান করে।

দে’জ পাবলিশিং এর পক্ষ থেকে সম্মান দিয়ে গুলজার জিকে বিশেষ সম্মানিত করেন শুধাংশুশেখর দে ও অপু দে।

রাজ্যের স্বরাষ্ট্র সচিব অত্রি ভট্টাচার্য তথ্য ও সংস্কৃত দফতর এর প্রধান সচিব বিবেক কুমার রাজ্য সরকার এর পক্ষ থেকে গুলজার-এর হাতে সম্মান তুলে দিলেন। নন্দন এর পক্ষ থেকেও সম্মান প্রদান করা হয়। সংবাদ প্রতিদিন এর সম্পাদক সৃঞ্জয় বোসও গুলজার সাহেবকে বিশেষ সম্মান নিজে হাতে তুলে দিলেন। বাঙালির ভালবাসা কত গভীর গুলজার-এর প্রতি তাঁকে দেখার জন্য গোটা বাংলার সাহিত্য ও সংস্কৃতি জগতের বহু মানুষ এসেছিলেন। আর তাঁর প্রতি সম্মান প্রদান এর আয়োজন ছিল চোখে দেখার মতো।

Guftugu with Gulzar at Nandan 7
Guftugu with Gulzar at Nandan 7

এই মহান মানুষকে কাছ থেকে ও ছুঁয়ে দেখার বহু শখ ছিল আমার, দির্ঘদিন ধরে। শেখ সদর নইম সাহেবকে বলেছিলাম একটা বই লিখুন গুলজার-কে নিয়ে আমি উদার আকাশ থেকে প্রকাশ করব। এই আশা এখনও রাখি কখনও কেউ গুলজার-জিকে নিয়ে বই লিখলে আমি প্রকাশ করব।
গুলজার-এর বই প্রকাশ ও কবিতা পাঠ শুনতে ও আলোচনার এই বিশাল আয়োজনে আমিও আমন্ত্রিত ছিলাম। বিশেষ করে আমি কৃতজ্ঞ দে’জ পাবলিশিং এর অপু দে এবং প্লুটো কবিতা বইয়ের বাংলাতে ভাষান্তর করেছেন যিনি সেই লেখক শেখ সদর নইম-এর কাছে। আমাকে আমন্ত্রণ জানানোর জন্য অশেষ ভাবে আমি মুগ্ধ ও কৃতার্থ হয়েছি। অতিথি আসনে প্রথম সারিতে গুলজার-জি যখন নন্দনের প্রেক্ষাগৃহে বসে ছিলেন, আমি তখন তাঁর কাছে গিয়ে (প্রথম ভাগ্যবান) তাঁর প্লুটো বইয়ে একটা অটোগ্রাফ নিতে পেরেছি। তাঁকে প্রনাম করে ছুঁয়েও দেখেছি। আমার মতো আগত বহু অতিথিরা খুব খুশি হয়েছেন। আয়োজকদেরকে অফুরন্ত ধন্যবাদ জানাই বই প্রকাশ এর পাশাপাশি গুলজার-জির মুখে কবিতা পাঠ ও আলোচনার বিশেষ আয়োজন করার জন্য।

Guftugu with Gulzar at Nandan 3
Guftugu with Gulzar at Nandan – Shankha Ghosh,Gulzar,Shantanu Moitra,Shaswata Chattapadhay Sandip Ray, Author Faruque Ahmed standing behind Sandip Ray in white shirt

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here